মিয়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে একযোগে হাততালি কর্মসূচি


মিয়ানমারে সামরিক জান্তার বিরুদ্ধে এবার নতুন কর্মসূচি পালন করেছে বিক্ষোভকারীরা। গতকাল সোমবার দেশ জুড়ে তারা জান্তার বিরুদ্ধে হাততালি দেয়। এমন সময়ে এই কর্মসূচি পালন করা হলো যখন আঞ্চলিক প্রতিবেশিরা আলোচনার উদ্যোগ নিয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

এদিন বিকাল ৫টার দিকে দেশের বিভিন্ন শহরে হাততালি দেওয়া হয়। এই কর্মসূচি পালন করা হয় এথনিক আর্মড অর্গানাইজেশন এবং জেন জেড ডিফেন্স ইয়ুথদের সমর্থনে যারা সামরিক জান্তার বিরুদ্ধে লড়াই করছে।

গত পহেলা ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫৬৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৪৭ জন শিশু। এসব হত্যাকাণ্ড সত্ত্বেও বিক্ষোভকারীরা প্রতিনিধিই তাদের কর্মসূচি অব্যাহত রেখেছে। প্রায়ই ছোট ছোট শহরে ছোট ছোট মিছিল নিয়ে বের হয়ে অং সান সু চির নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করার ও সামরিক শাসন ফিরে আসার বিরোধিতা করছেন তারা। কিছু বিক্ষোভকারী চলমান বিক্ষোভকে ‘বসন্ত বিপ্লব’ বলেও অভিহিত করেছে।

আন্দোলনের অংশ হিসেবে রাস্তায় রাস্তায় মিছিল, আইন অমান্য করে ধর্মঘট এবং বিদ্রোহ সংঘটিত করতে সোশ্যাল মিডিয়ায় উদ্দীপনামূলক প্রচারণা চালাচ্ছে সামরিক জান্তার বিরোধীরা। এদিকে মিয়ানমার ইস্যুতে বিশেষ বৈঠকে বসতে যাচ্ছে আসিয়ানভুক্ত ১০ দেশ। ব্রুনাই সরকার এই তথ্য জানিয়েছে।

BAY OF BENGAL NEWS / বে অব বেঙ্গল নিউজ