স্বাস্থ্য

জেনে নিন মেয়েদের চুল লম্বা করার তেলের নাম

মেয়েদের চুল লম্বা করার তেলের নাম

আজকাল অনেক মেয়েই চুলে তেল দেওয়া পছন্দ করেন না। তবে, তেল দেওয়ার রয়েছে নানা ধরণের উপকারিতা। নিয়ম মেনে তেল দিলে চুলের উপকার হয়। অনেকেই নিজের চুলের গ্রোথ নিয়ে চিন্তিত থাকেন। সেক্ষেত্রে মেয়েদের চুল লম্বা করার তেলের নাম গুলো জেনে নিলে বেশ কাজে দেবে। আজকের এই প্রতিবেদনে আমরা মেয়েদের চুল লম্বা করার তেলের নাম নিয়ে আপনাদের জানাবো। 

চুলে তেল দেওয়ার প্রয়োজনীয়তাঃ 

মেয়েদের চুল লম্বা করার তেলের নাম জেনে নেওয়ার আগে চুলে তেল দেওয়ার প্রয়োজনীয়তা কী তা জানা উচিত। অনেকের মনেই একটি ভুল ধারণা থাকে যে, তেল আসলে ত্বকের ক্ষতি করে ও চুলকে তেল চিটচিটে বানিয়ে দেয়। তবে আদতে এটি ঠিক নয় কারণ তেলকে বলা চলে চুলের খাদ্য। পুরাতন দিনের মানুষ এখনো তেল দেওয়াকে চুলের যত্ন নেওয়া বলেই মনে করেন। চলুন জেনে নিই তেল চুলের কী কী উপকার করে থাকে। 

১. চুলকে বাহির থেকে শাইনি ও চকচকে করে তোলে। 

২. স্ক্যাল্প ও চুল আর্দ্র রাখে।

৩. ভালো করে ম্যাসাজ করে চুলে তেল দিয়ে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন ঠিক থাকলে চুলের গোড়া মজবুত হয়। 

৪. রুক্ষ ও শুষ্ক চুলের যত্নে তেলের জুড়ি মেলা ভার। 

চুলে তেল দেওয়ার সঠিক নিয়মঃ

১. শীতকালে তেল জমে ঘন হয়ে যায়। সেই তেলগুলো হালকা গরম করে স্ক্যাল্পে এপ্লাই করতে ভাল ফল পাওয়া যায়। হালকা গরম তেল মাথার ত্বক দ্রুত শুষে নেয়। 

২. কঠিন হাতে তেল ব্যবহার করা উচিত নয়। আঙুলের ডগায় তেল নিয়ে হালকা হাতে পুরো মাথায় অল্প অল্প করে ম্যাসাজ করতে হবে। 

৩. একবারে পুরো মাথায় তেল দেওয়ার চেষ্টা বৃথা। বরং, চুল গুলোকে স্ক্যাল্প থেকে দুই বা ততোধিক ভাগে ভাগ করে একেক ভাগে সময় নিয়ে তেল দিতে হবে। খেয়াল রাখতে হবে স্ক্যাল্পে যাতে তেল থাকে। 

তেল দেওয়ার সঠিক সময়ঃ

সাধারণত রাতে ঘুমানোর আগে তেল দেওয়া উচিত মাথায়। কারণ এসময় আর বাইরে যাওয়ার তাড়া থাকে না। এছাড়া, তেল মাথায় দিয়ে সারারাত রেখে পরদিন শ্যাম্পু করে নেওয়া উচিত। বাইরে যাওয়ার পূর্বে মাথায় তেল দেওয়া উচিত নয় বা মাথায় তেল দিয়ে বাইরে বের হওয়া উচিত নয় কারণ তৈলাক্ত ত্বক ধুলো-ময়লা বেশি আকর্ষন করে। একটি টিপস হচ্ছে, রাতে তেল দিয়ে ঘুমানোর পূর্বে বালিশে প্লাস্টিকের একটি শিট পেতে নেওয়া উচিত নয়তো বালিশ তেল চিটচিটে হয়ে যেতে পারে। 

মেয়েদের চুল লম্বা করার তেলের নামঃ

কম-বেশি সব মেয়েরই স্বপ্ন লম্বা চুল। তবে অনেকের চুল খুব ধীরে বাড়ে বা একেবারেই বাড়ে না। অনেকেই চুলের গ্রোথ ভাল করার জন্য নানা ধরণের বাজার চলতি প্রসাধনী ব্যবহার করে থাকেন। তবে, তাতে ফল তেমন ভাল পাওয়া যায় না। চুলের গ্রোথ ভাল করার জন্য প্রাকৃতিক তেল এর বিকল্প নেই। বাজারের কৃত্রিম প্রোডাক্ট ব্যর্থ হলে ন্যাচারাল তেল এর কাছে ফিরে দেখলে একবার ক্ষতি নেই। 

১. রোজমেরি অয়েলঃযাদের চুল অলরেডি ড্যামেজড তাদের চুলের যত্নে রোজমেরি অয়েল বেস্ট। চুলের খুশকির সমস্যাও দূর হতে পারে এই তেলের ব্যবহারে। এই তেলে রয়েছে ক্যাফেইক এসিড ও রোজমেরিক যা মাথার ত্বকের রক্তসঞ্চালন সচল রাখে। নারকেল তেল এর সাথে তিন বা চার ফোটা রোজমেরি অয়েল মিশিয়ে মাথায় মাখলে চুল ঝরার পরিমাণ কমে আর তার সাথে চুলের গ্রোথ বাড়ে। নারকেল তেল ছাড়া অলিভ অয়েল এর সাথে এটি মিশিয়ে মাখা যায়। 

২. পেঁয়াজের তেলঃ চুলের যত্নে ও নতুন চুল গজাতে পেঁয়াজের তেল অত্যন্ত উপকারি। ভিটামিন সি, ভিটামিন বি, এন্টি মাইক্রোবায়াল এলিমেন্টস, বিভিন্ন খনিজ যেমন- পটাশিয়াম, ম্যাগনেসিয়াম এর মত উপাদান রয়েছে এই তেলে। নিয়মিত এই তেলের ব্যবহারে চুল উজ্জ্বল ও মসৃন হয়। 

৩.ক্যাস্টর অয়েলঃক্যাস্টর অয়েলে থাকা এন্টি ইনফ্ল্যামটরি ও এন্টি মাইক্রোবায়াল উপাদান নতুন চুল গজাতে সাহায্য করে। অনেকের দেখা যায় চুল ঘন হলেও লম্বা কিছুতেই হয় না। তাদের জন্য ক্যাস্টর অয়েল বেশ ভাল একটি অপশন। মাথার ত্বকে ক্যাস্টর অয়েল নিয়মিত মাখলে ফাঙ্গাল ইনফেকশন হওয়ার ভয় অনেকাংশে কমে যায়। ক্যাস্টর অয়েল চুলে মেখে কয়েক ঘন্টা রেখে হট স্টিম নিলে সবথেকে ভাল ফল পাওয়া যায়। 

মেয়েদের চুল লম্বা করার তেলের নাম এর প্রসঙ্গে উপরে উল্লিখিত তিনটি তেল চুলের গ্রোথের জন্য সবথেকে ভাল। চুল লম্বা করার জন্য এই তেল গুলো নিয়মিত ব্যবহার করলে সুফল নিশ্চিত। তেল চুলের খাদ্য একথাটি একদিক থেকে ঠিক। তেল ও এতে থাকা বিভিন্ন উপাদান থেকেই চুল তার দরকারি পুষ্টি সংগ্রহ করে। শুধু চুল লম্বা করাই নয়, চুলের বাহ্যিক স্বাস্থ্য ভালো রাখতেও তেল উপকারি একটি মাধ্যম। চুল লম্বা করতে আগ্রহী যারা তাদের জন্য মেয়েদের চুল লম্বা করার তেলের নাম গুলো জেনে রাখলে তা ভবিষ্যতে উপকারে আসবে।