করোনায় বেড়েছে অধিক হারে বাল্যবিবাহ | জরিপ মানুষের জন্য ফাউন্ডেশন

করোনায় যে ক্ষতি হয়েছে বা হচ্ছে তার কোন লাগাম নেই। স্বাস্থ্য, পারিবারিক-সামাজিক, অর্থনৈতিকসহ-প্রতিটি মোলিক খাতেই করোনা গ্রাস করেছে। এদিকে করোনাভাইরাসের বিস্তারের এ মহামারিতে বাল্যবিবাহের সংখ্যা আগের চেয়ে বেড়েছে। দীর্ঘদিন ধরে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় গ্রামীণ পরিবারগুলোতে একধরনের অনিশ্চয়তা তৈরি হচ্ছে। এছাড়া বিভিন্ন দেশে কর্মরত অভিবাসী শ্রমিকসহ বিভিন্ন পেশার প্রতিনিধিরা মহামারির সময়টায় দেশে ফিরেছেন। সমাজের বাস্তবতায় প্রবাসে কাজ করা ছেলের ‘পাত্র’ হিসেবে কদর খারাপ না। আর এই অবরুদ্ধ অবস্থায় বিয়ে দিয়ে ফেলার চেষ্টা করছেন অভিভাবকেরা। অন্যদিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারি এখন অনেকটা শিথিল বললেই চলে। সেই সুযোগও কাজে লাগাচ্ছের অনেকে।
করোনায় বেড়েছে অধিকহারে বাল্যবিবাহঃ জরিপ মানুষের জন্য ফাউন্ডেশন
করোনায় বেড়েছে অধিক হারে বাল্যবিবাহঃ জরিপ মানুষের জন্য ফাউন্ডেশন

এক জরিপে জানা গেছে, ২০২০ সালে করোনার সাত মাসে দেশের ২১ জেলার ৮৪ উপজেলায় ১৩ হাজার ৮৮৬টি বাল্যবিবাহ হয়েছে। ‘বাল্যবিয়ের অবস্থা দ্রুত বিশ্লেষণ: করোনাকাল ২০২০’ শীর্ষক এক জরিপে এই তথ্য দেয়া হয়েছে। জরিপের জানা যায়,  ৭৮ শতাংশ বাল্যবিবাহের ক্ষেত্রে দায়ী বাবা-মা। 

জরিপটি পরিচালনা ও প্রতিবেদন তৈরি করেছেন বেসরকারি একটি সংস্থা “মানুষের জন্য ফাউন্ডেশন” (এমজেএফ)। বৃহস্পতিবার (১১ মার্চ) এক ওয়েবিনারের মাধ্যমে এই জরিপের ফলাফল জানানো হয়। 

জরিপ পরিচালনা ও সহায়তায় ছিলেন “জাতিসংঘ জনসংখ্যা তহবিল” (ইউএনএফপিএ), “জাতিসংঘ শিশু তহবিল” (ইউনিসেফ) ও “প্ল্যান ইন্টারন্যাশনাল”। ওয়েবিনারে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন “এমজেএফের” নির্বাহী পরিচালক শাহীন আনাম।

বে অব বেঙ্গল নিউজ / bay of bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ