আইয়ুব বাচ্চু’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী’তে দেশ-বিদেশের শিল্পী ও শিল্পীগোষ্ঠীর শ্রদ্ধা নিবেদন

আইয়ুব বাচ্চু'র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী'তে দেশ-বিদেশের শিল্পী ও শিল্পীগোষ্ঠীর শ্রদ্ধা নিবেদন

রক লিজেন্ড আইয়ুব বাচ্চুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী ছিল গতকাল। ২০১৮ সালের ১৭ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে চলে যান এলআরবির প্রতিষ্ঠাতা আইয়ুব বাচ্চু।

আইয়ুব বাচ্চু, যার গিটারের উন্মাতাল কণ্ঠের জাদুতে এখনো মন্ত্রমুগ্ধ শ্রোতা ও দর্শক।আর কনসার্টে তরুণদের প্রাণ ছিলেন তিনি।

১৯৬২ সালের ১৬ই আগষ্ট চট্টগ্রামে জন্ম গিটার মায়েস্ত্রো আইয়ুব বাচ্চুর। ১৯৭৬ সালে আগলি বয়েজ ব্যান্ডের মাধ্যমে পা রাখেন সঙ্গীত ভূবনে।

আইয়ুব বাচ্চু’র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী’তে দেশ-বিদেশের শিল্পী ও শিল্পীগোষ্ঠীর শ্রদ্ধা নিবেদন করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে লিখালিখি করে এবং তার স্মরণে ছবি পোস্ট করে।

ভারতীয় জনপ্রিয় শিল্পী রুপম ইসলাম তার ভেরিফাইড ফেসবুক পেজে স্ট্যাটাস দেন।সেখানে লিখেছেন, ‘কলকাতার বুকে বাংলায় রক হবে। আর সেটা তোরাই করবি।’ দীর্ঘদিন আগে রূপমকে বলেছিলেন শ্রদ্ধেয় আইয়ুব বাচ্চু।

তাঁর চলে যাওয়ার আজ দু’বছর হল। আইয়ুব বাচ্চু নেই, তবে তাঁর গান আছে। তাঁর ভবিষ্যদ্বাণীও মিথ্যে হয়নি। আড়াল থেকে তিনি হয়তো ফেলুদার মতোই উল্লসিত হয়ে বলছেন, ‘আছে, আছে, আমাদের টেলিপ্যাথির জোর আছে!’

প্রয়াণদিবসে এই রক-কিংবদন্তিকে আমাদের সশ্রদ্ধ প্রণাম।

কলকাতায়, নজরুল মঞ্চে আইয়ুব বাচ্চুর হাতে ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যওয়র্ড’ তুলে দিয়েছিলেন রূপম। সেই ছবি দিয়েই শিল্পীকে স্মরণ করছি আমরা।

— টিম রূপম ইসলাম

আইয়ুব বাচ্চু'র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী'তে দেশ-বিদেশের শিল্পী ও শিল্পীগোষ্ঠীর শ্রদ্ধা নিবেদন

অন্যদিকে, বাংলাদেশের জনপ্রিয় ব্যান্ড দল চিরকুট ও তাদের ভেরিফাইড ফেসবুক পেজে স্ট্যাটাস দেন। তারা লিখেন,

উপমহাদেশের কিংবদন্তী, বাংলাদেশ ব্যান্ড মিউজিকের পথিকৃৎ, আমাদের ভালোবাসার রকস্টার শ্রদ্ধেয় আইয়ূব বাচ্চু ভাইয়ের ২য় মৃত্যুবার্ষিকীতে তাঁকে স্মরণ করছি বিনম্র শ্রদ্ধায়।

সৃষ্টিকর্তা বাচ্চু ভাইকে শান্তিতে রাখুন।

আইয়ুব বাচ্চু'র দ্বিতীয় মৃত্যুবার্ষিকী'তে দেশ-বিদেশের শিল্পী ও শিল্পীগোষ্ঠীর শ্রদ্ধা নিবেদন

এছাড়াও দেশ-বিদেশের শিল্পী ও শিল্পীগোষ্ঠী’রা এভাবে আইয়ুব বাচ্চু’কে স্মরণ করেন।এবং দেশের বিভিন্ন স্থানে তাঁর স্মরণে বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

দীর্ঘ ক্যারিয়ারে নিজের ব্যান্ড এলআরবিকে সাথে নিয়ে হয়ে ওঠেন বাংলার রক গানের অন্যতম কান্ডারী। প্লেব্যাকেও ছিলেন দুর্দান্ত সফল। 

রক, হেভিমেটাল, ব্লুজ, জ্যাজ, ফ্লামিংগো, নিওক্লাসিক্যাল, উপমহাদেশীয় শাস্ত্রীয় সংগীতসহ বৈচিত্র্যময় সব ধারায় গিটার বাজিয়ে দক্ষিণ এশিয়ার অন্যতম সেরা গিটার বাদক হিসেবে প্রতিষ্ঠিত করেন নিজেকে।

আইয়ূব বাচ্চুর প্রথম প্রকাশিত একক অ্যালবাম রক্তগোলাপ। আইয়ূব বাচ্চুর সফলতার শুরু দ্বিতীয় অ্যালবাম ময়না’র মাধ্যমে। তিনি বেশ কিছু বাংলা ছবিতে প্লে-ব্যাকও করেছেন। এছাড়া অসংখ্য অ্যালবামেও কণ্ঠ দিয়েছেন আইয়ুব বাচ্চু। 

২৭টি অ্যালবাম, ১২টি চলচ্চিত্রে প্লেব্যাক ছাড়াও বিজ্ঞাপনের জিংগেল তাকে নিয়ে গেছে খ্যাতির শীর্ষে। 

বে অব বেঙ্গল নিউজ / BAY OF BENGAL NEWS