বাণিজ্যজাতীয়সকল সংবাদ

মূল্যবৃদ্ধি রুখতে আলুর দাম নির্ধারণ করে দিয়েছে সরকার

আলুর অব্যাহত মূল্যবৃদ্ধির লাগাম টানতে এবার পণ্যটির দাম ঠিক করে দিয়েছে সরকার।

মূল্যবৃদ্ধি রুখতে আলুর দাম নির্ধারণ করে দিয়েছে সরকার
আলুর প্রতীকী চিত্র।

সম্প্রতি কৃষি বিপণন অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, হিমাগারে আলুর কেজি প্রতি দাম ২৩ টাকা, পাইকারিতে ২৫ টাকা আর খুচরা ৩০ টাকা নির্ধারণ করেছে সরকার।কৃষি বিপণন অধিদপ্তর থেকে জানানো হয়, চলতি বছরে ১ কোটি ৯ লাখ টন আলু উৎপাদিত হয়েছে। যার বিপরীতে বছরে চাহিদা প্রায় ৭৭ লক্ষ টন। সে হিসেবে প্রায় ৩০ লাখ টন আলু অতিরিক্ত থাকার কথা। কিছু পরিমাণ আলু রপ্তানি হলেও ঘাটতির কোন সম্ভাবনা নেই।

উল্লেখ্য হিমাগারে সংরক্ষণের সময় প্রতি কেজি আলুর দাম ছিল ১৪ টাকা। হিমাগার ভাড়া, বাছাই, ওজন কমে যাওয়া, ব্যাংক সুদের হার এবং অন্যান্য খরচ বাবদ কেজিপ্রতি ৭ টাকা বাড়িয়ে বর্তমান বাজার মূল্য দাঁড়ায় ২১ টাকা। সে হিসেবে ২ টাকা করে লাভ ধরে প্রতি কেজি আলুর হিমাগার মূল্য ২৩ টাকা নির্ধারণ করেছে সরকার।

এ ব্যাপারে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ বলেন, চালের বাজারে যেরকম অস্থিরতা আলুর বাজারেও সেই রকম অস্থিরতা বিরাজ করছে।

তিনি আরো বলেন, আলুর উৎপাদন খরচ হল ৮ টাকা ৩২ পয়সা। মে মাসে যখন হিমাগার আলুটা উঠে তখন ১৪ টাকা ছিল সর্বোচ্চ দাম। কিন্তু হিমাগারের যেসব চাষী, কৃষক, ব্যবসায়ী যারা আলুটি হিমাগারে রাখে তারা তো আর ১৪ টাকা করে কিনেন নি। তারপরে আমরা ১৪ টাকা করে হিসেব করেছি। অন্যান্য খরচ সহ যার বর্তমান বাজার মূল্য দাঁড়ায় ২১ টাকা। সে হিসেবে আমরা আলোর সর্বোচ্চ খুচরা মূল্য ৩০ টাকা নির্ধারণ করে দিয়েছে সরকার।

প্রসঙ্গত হঠাৎ করে আলুর দাম বৃদ্ধি পাওয়ায় দুশ্চিন্তায় ভুগছিলেন জনগণ।

ওয়াইএইচ / বে অব বেঙ্গল নিউজ / Bay of Bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ