জাতীয়সকল সংবাদ

দেশের সব কারাগারে সতর্কতা জারি…

দেশের প্রায় সব কারাগারে দ্রুত নিরাপত্তা বাড়াতে ও সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকতে সংশ্লিষ্ট কারাকর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছেন আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা। 

দেশের সব কারাগারে সতর্কতা জারি...
ঢাকা ও চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার। (প্রতীকী চিত্র)

সম্প্রতি দেশের কারাগারগুলো থেকে জঙ্গিদের ছিনিয়ে নেওয়ার হুমকি পাওয়ার পর দেশের সবগুলো কারাগারে সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। ফোন ও চিঠির মাধ্যমে ‘দুষ্কৃতিকারীরা’ এই হুমকি দেয়। এরপর সবগুলো কারাগারে চিঠি পাঠিয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের পাশাপাশি ‘জঙ্গি, আইএস, শীর্ষ সন্ত্রাসী, বিডিআর ও বিভিন্ন সংবেদনশীল মামলায় আটক বন্দিদের চলাচল ও গতিবিধি কঠোরভাবে নজরদারি’র নির্দেশ দেওয়া হয়।

উক্ত চিঠিতে সম্ভাব্য ঝুঁকি এড়াতে ১৮টি নির্দেশনা দিয়েছেন আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা। 

সোমবার (১৪ সেপ্টেম্বর) এ চিঠি পাওয়ার কথা নিশ্চিত করে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম জানান, সাম্প্রতিক সময়ে টেলিফোনে ও উড়ো চিঠিতে অজ্ঞাত দুষ্কৃতকারীরা জঙ্গিসহ ভয়ংকর অপরাধীদের ছিনিয়ে নেয়ার বেশ কয়েকটি হুমকি এসেছে। এছাড়া কারাগার থেকে বন্দি পালানোর ঘটনা ঘটেছে। সেজন্যই এ চিঠি পাঠানো হয়েছে। 

এ ব্যাপারে মাহবুবুল ইসলাম বলেন, চিঠি পেয়ে ইতিমধ্যে আমরা ৮ সদস্যের স্ট্রাইকিং ফোর্স গঠন করেছি। যেখানে একজন ডেপুটি জেলার, একজন প্রধান কারারক্ষী ও পাঁচজন কারারক্ষী রয়েছে।

উল্লেখ্য আইজি প্রিজন্সের দেয়া ১৮ দফা নির্দেশনায় রয়েছে কারাগারের বাইরের গেটে দায়িত্বপালনকারীদের বুলেট প্রুফ জ্যাকেট, হেলমেট নিশ্চিত করা, আগতদের মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করা, ডিউটিতে সশস্ত্র সেন্ট্রি নিয়োগ দেয়া, অস্ত্র ও অস্ত্রাগারের নিরাপত্তা নিশ্চিত করা। পাশাপাশি কারাগারগুলোতে নিয়মিত মহড়া দেয়া, কারাগারের চারপাশের সীমানাপ্রাচীর সুরক্ষিত রাখা এবং অ্যালার্ম সিস্টেম পরীক্ষা করার নির্দেশ দেয়া হয়েছে চিঠিতে।

ওয়াইএইচ / বে অব বেঙ্গল নিউজ।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *