জাতীয়সকল সংবাদ

চলে গেলেন ব্যারিস্টার রফিক-উল হক, রেখে গেলেন বর্ণাঢ্য জীবন

ব্যারিস্টার রফিক-উল হক আর নেই। প্রবীণ আইনজীবী ও সাবেক অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার রফিকুল হক মারা গেছেন। সকাল সাড়ে আটটার দিকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি, বিচারপতি ও প্রধান অ্যাটর্নি জেনারেল।

চলে গেলেন ব্যারিস্টার রফিক-উল হক, রেখে গেলেন বর্ণাঢ্য জীবন

ব্যারিস্টার রফিকুল হক দেশের আইনের শাসন ও বিচার বিভাগের স্বাধীনতা রক্ষায় লড়ছেন সব সময়। দেশের সাংবিধানিক সংকট ও আইনি বিষয়ে সরকারকে সহযোগিতা করেছেন সব সময়।

ব্যারিস্টার রফিক-উল হক ১৯৩৫ সালে ২-রা নভেম্বর কলকাতার সুবর্ণপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৫৫ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও ১৯৫৭ সালে দর্শনের স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৬২ সালে যুক্তরাজ্য থেকে বার এট ল সম্পন্ন করে ১৯৬৫ সালে সুপ্রিম কোর্টের আইনজীবী হিসেবে কাজ শুরু করেন তিনি। এরপর আপিল বিভাগে আইনজীবী হিসেবে পেশা শুরু করেন ১৯৭৩ সালে।

বর্ণাঢ্য জীবনের আইন পেশায় প্রায় ৬০ বছর পার করেছেন তিনি। ১৯৯০ সালের ৭-ই এপ্রিল থেকে ১৭-ই ডিসেম্বর পর্যন্ত রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। এ সময় নেননি কোন সম্মানী।

বিগত সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের সময় দুই নেত্রী যখন কারাগারে তখন রফিক-উল হক ই তাদের আইনি সহায়তা দিয়ে পাশে দাঁড়ান এবং করেছেন কড়া সমালোচনাও।খ্যাতিমান আইনজীবী ব্যারিস্টার রফিক-উল হক তারাই এর প্রায় সবই ব্যয় করেছেন মানুষের কল্যাণ ও সমাজ সেবায়।

আজ ২৪-ই অক্টোবর (শনিবার) রাজধানীর মগবাজার আদ-দ্বীন হাসপাতালে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। বাদ জোহর তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়েছে বায়তুল মোকাররমে, পরে তৃতীয় জানাজা সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। শেষে বনানী কবরস্থানে তার দাফন সম্পন্ন করা হয়।

উল্লেখ্য গত ১৫-ই অক্টোবর অসুস্থ অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

এ বিষয়ে তার চিকিৎসক গণমাধ্যমকে বলেন, তার শারীরিক অবস্থার অবনতি হলে ১৭-ই অক্টোবর তাকে আইসিইউতে নেওয়া হয়। গত তিনদিন ধরে তিনি লাইফ সাপোর্টে ছিলেন।

ওয়াইএইচ / বে অব বেঙ্গল নিউজ / Bay of Bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ