আন্তর্জাতিকসকল সংবাদ

এবার কঙ্গোতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী ‘মানকি পক্স’/ মৃত্যু ১০…

এবার কঙ্গোতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী ‘মানকি পক্স’/ মৃত্যু ১০...
চিত্রঃ মানকি পক্স। (সংগৃহীত)

আফ্রিকার কঙ্গোতে ছড়িয়ে পড়ছে প্রাণঘাতী ‘মানকি পক্স’ইতিমধ্যে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ১০ জনের মৃত্যু হয়েছে, আরও ১৪১ জনের দেহে ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে বলে জানা যায়৷

দেশটির চিকিৎসকদের মতে, আরও পাঁচ বছর আগেই আফ্রিকায় ‘মানকি পক্স’-এর সন্ধান মেলে।

তারা আরো জানান, সম্প্রতি ৩৩ জন এই ভাইরাসে আক্রান্ত হন, যা ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে।

বিশেষ করে কঙ্গোর সানকুরু এবং দক্ষিণ উবাঙ্গিতে এই ভাইরাসের আক্রান্তের হার বেশি বলে জানা গেছে।

‘মানকি পক্স’ কী?
মানকি পক্স হল একটি ভাইরাল সংক্রমণ যা ত্বকের উত্তেজক নোডুলগুলি দ্বারা চিহ্নিত করা হয়। এই রোগটি কঙ্গো এবং নাইজেরিয়ার গণতান্ত্রিক প্রজাতন্ত্রে দেখা গেছে। তবে ২০১৯-এর ৯ মে এই রোগটি সিঙ্গাপুরে পাওয়া যায় বলে জানিয়েছে সেদেশের সরকার।

মানকি পক্স হল এমন রোগ যা একজনের দেহ থেকে অন্যজনে ছড়িয়ে যেতে পারে, তবে এর মূল উৎস ইঁদুর এবং কাঠবিড়ালি এবং বানর বলে প্রাথমিকভাবে জানা গেছে।

প্রাথমিকভাবে, মানকি পক্স রোগ মুরগির পক্সের মতো লক্ষণ রয়েছে যা জলযুক্ত নোডুলস। এই রোগটি বাড়ার সাথে সাথে শরীরের বিভিন্ন স্থানে লাল ছোট ছোট ফুঁসকুড়ি দেখা যায়।

মানকি পক্স একটি খুব বিরল রোগ, তবে যে কাউকে আক্রান্ত করতে পারে। এই রোগটি প্রথম দেখা গিয়েছিল ১৯৮০-এর দশকে আফ্রিকার একটি প্রাদুর্ভাবের সময়।

এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এক জরুরি বুলেটিনে বলা হয়, ‘বর্তমান করোনা ভাইরাসের মধ্যে চ্যালেঞ্জের মধ্যে রয়েছে গোটা বিশ্ব। এমন অবস্থায় ‘মানকি পক্স ’ নিয়ন্ত্রণে রাখটা জরুরি নাহয় পরিস্থিতি আরও ভয়ংকর হতে পারে।

বিবিএন / স্টাফ রিপোর্টার।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *