স্বাস্থ্যসকল সংবাদ

দেশের দুই কোটি মানুষ মানসিক সমস্যায় ভুগছেন: বিশেষজ্ঞদের মতে

দেশে মানসিক সমস্যায় আক্রান্ত আছে প্রায় 2 কোটি মানুষ। এটি বিশেষজ্ঞদের হিসাব। মনো বিশেষজ্ঞরা বলছেন বাংলাদেশের মানুষের মানসিক স্বাস্থ্য খুব বেশি একটা ভালো নেই। জনসংখ্যার একটি বড় অংশ শিশু তরুণ-বয়স্ক সহ অনেকেই হতাশা, আশক্তি ও বিভিন্ন মানসিক সমস্যায় ভোগেন।

মারুফ নামের একজন ছেলে, তার বয়স ২৫ বছর। সম্প্রতি তার জীবনে ঘটে যাওয়া একটি ঘটনা দাগ কেটে যায় তার মনে। এরপর থেকে কর্মক্ষেত্র সহ কোন কাজেই তিনি উৎসাহ পাননা। তার মনে হয় তার জীবনে আর কিছুই ঠিক হবে না, এখানে সব থেমে থাকবে তার।

তাহলে কি এভাবে থেমে যাওয়ার মারুফ?

দেশের দুই কোটি মানুষ মানসিক সমস্যায় ভুগছেন: বিশেষজ্ঞদের মতে
ছবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজি অধ্যাপক ডঃ মাহমুদুর রহমান

না! মনোচিকিৎসকরা বলছেন, প্রত্যেক মানুষের জীবনে ভাল মন্দ সময় আসে। মন্দ সময়ে নিজেকে স্থির রেখে আবার ঘুরে দাঁড়ানোর জন্যই দরকার মানসিক স্বাস্থ্যের প্রতি যত্নবান হওয়া। শরীরের সমস্যা হলে যেমন চিকিৎসা নেওয়া উচিত। তেমনি মনের অসুখ হলে মনোচিকিৎসকের কাছে যাওয়া উচিত।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল সাইকোলজির অধ্যাপক ডক্টর মাহমুদুর রহমান বলেছেন, বর্তমানে দেশে যে ধরনের ঘটনাগুলো ঘটছে সে ক্ষেত্রে এটা পরিষ্কার যে ইতিবাচক সুস্থ মনোভাব অর্জন করা স্কুল পর্যায় থেকেই শেখানো শুরু করতে হবে।

বর্তমানে একটি বড় অংশ ইন্টারনেট আসক্তি, গেমে আসক্ত, মাদকাসক্ত হচ্ছেন। বিশেষজ্ঞদের মতে সুস্থ মানসিকতা জন্য মনের অসুখ হলে অবশ্যই মনোচিকিৎসকের কাছে দেখাতে হবে।

ডব্লিউ বি বি ও / বেঙ্গল অফ বেঙ্গল নিউজ / bay of Bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ