চট্টগ্রামসকল সংবাদ

যাত্রাবাড়ীতে অবৈধ বাজার উচ্ছেদ, উত্তরায় অভিযান

সরকারি জায়গা দখল করে গড়ে উঠেছিল কাঁচাবাজার। উচ্ছেদ অভিযানে যাত্রাবাড়ীর এরকম শতাধিক দোকান গুঁড়িয়ে দিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। রাজধানীর উত্তরায় ও এ ধরনের অবৈধ স্থাপনার বিরুদ্ধে পরিচালনা করা হয় উচ্ছেদ অভিযান। এ সময় আবাসিক এলাকায় গড়ে ওঠা বাণিজ্যিক স্থাপনাও গুঁড়িয়ে দেওয়া হয়।

যাত্রাবাড়ীতে অবৈধ বাজার উচ্ছেদ, উত্তরায় অভিযান।
চিত্র: যাত্রাবাড়ীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান।

৬ অক্টোবর (মঙ্গলবার) যাত্রাবাড়ী ও উত্তরায় এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।

যাত্রাবাড়ী কাঁচাবাজার সংলগ্ন মোট পাঁচ একর একুশ শতক জায়গার মালিক ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন। কিন্তু এর বড় একটি অংশ অবৈধভাবে দখল করে শতাধিক দোকান গড়ে তুলেছিল বড় একটি চক্র। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) উচ্ছেদ অভিযানে গুঁড়িয়ে দেওয়া হয় সব।উচ্ছেদের খবর আগে জানানো হলেও নির্বিকার ছিলেন দোকানদাররা। তাই শেষ মুহূর্তে চলে মালামাল সরানোর তোড়জোড়। অভিযানে বাধা দেওয়ার চেষ্টা করেন কেউ কেউ।

এ ব্যাপারে ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট এ এইচ ইরফান উদ্দিন আহমেদ বলেন, মার্কেটের একটি পরিকল্পনা ছিল আগে, সেই পরিকল্পনা বাস্তবায়ন করার জন্য এখন এ জায়গাটুকু ফাঁকা করা হচ্ছে।

ঢাকা উত্তরেও পরিচালনা করা হয়েছে উচ্ছেদ অভিযান। উত্তরার ৭ নম্বর সেক্টরের ৩৫ নম্বর রোডের একটি সাত তলা ভবনের সামনের অংশ ফাঁকা রাখার কথা থাকলেও তৈরি করা হয়েছিল সাতটি দোকান। ডিএনসিসি বলছে, অনুমতি ছাড়া আবাসিক এলাকায় এমন বাণিজ্যিক স্থাপনা গড়ে তোলার কোন সুযোগ নেই।

এ ব্যাপারে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) নির্বাহী ম্যাজিস্ট্রেট মুতাকাব্বির আহমেদ বলেন, এখানকার যারা আবাসিক বসবাস করেন তাদের অভিযোগেই এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে।

তিনি বলেন, আবাসিক এলাকায় কেন অনুমতি ছাড়া ব্যবসায়ীক স্থাপনা গড়ে উঠলো? এবং রাস্তা দখল করে কেন গ্যারেজ গড়ে উঠলো? তার জন্যই আমরা অভিযান পরিচালনা করতে এসেছি।তবে ওই ভবন মালিকের দাবি উচ্চ আদালতের স্থগিতাদেশ থাকা সত্ত্বেও ভেঙে দেওয়া হয় এ স্থাপনা।

প্রসঙ্গত পত্রিকায় গণবিজ্ঞপ্তির মাধ্যমে সব ধরনের অবৈধ স্থাপনা বিলবোর্ড ও সাইনবোর্ড সরিয়ে নেওয়ার দিয়ে গেল মাসের ১৫ তারিখ থেকে অভিযানে নামে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন।

ওয়াই এইচ / বে অব বেঙ্গল নিউজ

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ