স্বাস্থ্যবাণিজ্যসকল সংবাদ

উচ্চ রক্তচাপ ও হৃদরোগীদের জন্য উপকারী শুঁটকি মাছ

উচ্চ রক্তচাপ ও হৃদ রোগীদের জন্য শুঁটকি মাছ হতে পারে উপকারী বলছে গবেষণা।

উচ্চ রক্তচাপ ও হৃদরোগীদের জন্য উপকারী শুঁটকি মাছ
শুঁটকি মাছ। (প্রতীকী চিত্র)

ভোজনরসিক বাঙালির কাছে অত্যন্ত আকর্ষণীয় ও পছন্দের খাবার শুঁটকি। দিন দিন বাড়ছে এর চাহিদা। একসময় যেখানে গন্ধের কারণে শুঁটকি খেতো না অনেকেই এখন পুষ্টিগুণ ও সাধের কারণে বাংলাদেশে সাথে সাথে খাচ্ছেন বিদেশীরাও। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন, প্রোটিন ও খনিজ উপাদান। কাঁচা মাছের তুলনায় শুঁটকি কম চর্বিযুক্ত হওয়ায় এটি হতে পারে উচ্চ রক্তচাপ ও হৃদ রোগীদের জন্য উৎকৃষ্ট খাবার।

নদীমাতৃক বাংলাদেশের আমিষের যোগানের একটি বড় উৎস মাছ। তবে তাজা মাছের সাথে সাথে একটি পরিচিত পদের নাম হল শুঁটকি মাছ বা ড্রাই ফিস। দেশের আমিষের চাহিদার প্রায় ৬০ শতাংশ আসে মৎস্যজাত খাদ্য হতে। তার প্রায় অর্ধেকই পূরণ হয় শুঁটকি মাছের মাধ্যমে। সাধারণত তাজা মাছের উচ্ছিষ্ট অংশ ফেলে লবণ মাখিয়ে রোদে শুকিয়ে শুঁটকি তৈরি করা হয়। তবে বর্তমানে আধুনিক কিছু প্রক্রিয়ায় তৈরি হচ্ছে ড্রাই ফিস।

সমুদ্র তীরবর্তী এলাকায় পুটি, চাপিলা, চিংড়ি, কাচকি, মলা, ছুরি, লইট্টা ছাড়াও মিলে ইলিশ রূপচাঁদা সহ হরেক রকমের মাছের শুঁটকি। তাজা মাছের তুলনায় শুঁটকি মাছে প্রোটিন বা আমিষ, ভিটামিন ডি, ভিটামিন-এ, অ্যামাইনো এসিড ছাড়াও আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস, আয়োডিনের মত খনিজ উপাদানের পরিমাণ থাকে অনেকটাই বেশি।

তাই ভর্তা কিংবা তরকারি যেমনই হোক ভোজন রসিক মানুষের কাছে শুঁটকি মাছ এনে দেই নতুন স্বাদ। রক্তস্বল্পতা রোধে গর্ভবতী নারীরা বা যাদের ল্যাকটোজ ইনটলারেন্স আছে প্রোটিন এর বিকল্প হিসেবে খেতে পারেন শুঁটকি।সাম্প্রতিক গবেষণায় দেখা গেছে, শুঁটকি মাছে আয়োডিন ও আয়রনের মাত্রা বেশি থাকায় দেহে রক্তের পরিমাণ বাড়িয়ে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

এ ব্যাপারে পুষ্টিবিদ ডক্টর মনিরুল ইসলাম বলেন, এতে প্রচুর পরিমাণ ভিটামিন ডি রয়েছে। আর আপনারা জানেন ভিটামিন ডি ফুসফুস সংক্রমণ থেকে বাঁচায় এবং দাঁত ও হাড় মজবুত করতে সাহায্য করে।

তবে যাদের জন্ডিস লিভার সিরোসিস ফ্যাটি লিভার জনিত সমস্যা রয়েছে তাদের শুঁটকি খেতে হবে ডাক্তারের পরামর্শ অনুযায়ী। এছাড়া কোন বিশেষ ধরনের শারীরিক জটিলতা না থাকলে একজন মানুষ নিয়মিত প্রতিদিন ৩০ গ্রাম পর্যন্ত শুঁটকি খেতে পারেন।

উল্লেখ্য কক্সবাজার, টেকনাফ, কুতুবদিয়া, মহেশখালী, সোনাদিয়া ছাড়াও সিরাজগঞ্জ, পাবনা ও নাটোরে উৎপাদিত শুঁটকি দেশের চাহিদা মেটানোর পাশাপাশি মধ্যপ্রাচ্য, ভারত, যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়ায়ও রপ্তানি হচ্ছে।

ওয়াই এইচ / বে অব বেঙ্গল নিউজ।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ