আন্তর্জাতিকসকল সংবাদ

মার্কিন নির্বাচনে তুমুল ভোটের লড়াই চলছে ট্রাম্প-বাইডেনের মধ্যে হোয়াইট হাউসের ক্ষমতা দখল নিয়ে।

মার্কিন নির্বাচনে তুমুল ভোটের লড়াই চলছে ট্রাম্প-বাইডেনের মধ্যে হোয়াইট হাউসের ক্ষমতা দখল নিয়ে। বাইডেনের দরকার আর ২৮ ইলেকটোরাল ভোট মার্কিন প্রেসিডেন্ট হতে। অপর দিকে আরও ৫৬ ভোট প্রয়োজন ট্রাম্পের। ২৩৮ থেকে বেড়ে ২৪৮টিতে দাঁড়িয়েছে ডেমোক্রেটিক প্রার্থী জো বাইডেনের ইলেকটোরাল ভোটের সংখ্যা। বিপরীতে বেড়ে ২১৪টিতে দাঁড়িয়েছে ট্রাম্পের ২১৩টি থেকে।

মার্কিন নির্বাচনে তুমুল ভোটের লড়াই চলছে ট্রাম্প-বাইডেনের মধ্যে হোয়াইট হাউসের ক্ষমতা দখল নিয়ে।
মার্কিন নির্বাচনে তুমুল ভোটের লড়াই চলছে ট্রাম্প-বাইডেনের

মিশিগান, অ্যারিজোনা, পেনসালভানিয়া, জর্জিয়া ও উইসকনসিন ব্যাটলগ্রাউন্ড গুলোতে যে জয়ী হবে তার ওপর নির্ভর করছে কে হচ্ছেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট। এই ৫টি অঙ্গরাজ্যে ইলেকটোরাল ভোটের সংখ্যা বেশি।

জানা গেছে নির্বাচনী ফল বিশ্লেষণে, ট্রাম্প জয়ী হয়েছেন বেশি সংখ্যক অঙ্গরাজ্যে। কিন্তু ইলেকটোরাল ভোট কম সেগুলোতে। ২৩টি রাজ্যে বিজয়ী হয়েছেন রিপাবলিকান প্রার্থী। যার মধ্যে টেক্সাস, ইন্ডিয়ানা, ফ্লোরিডা, মিসৌরি কেন্টাকি ও ওহাইও অন্যতম। এসব রাজ্য ট্রাম্প দখলে নিয়েছিলেন ২০১৬ সালের নির্বাচনেও।

বাইডেন ১৮টি রাজ্যে জয়ী হলেও, ইলেকটোরাল ভোট বেশি ঐগুলোতে। যার মধ্যে ওয়াশিংটন, নিউইয়র্ক ও ক্যালিফোর্নিয়া রয়েছে। হিলারি ক্লিনটন এসব রাজ্য থেকে ২০১৬ সালের নির্বাচনে জয়ী হয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের নির্বাচনী বিধি অনুযায়ী, পপুলার ভোটে যে জয়ী হলেও তিনি প্রেসিডেন্ট হতে পারবেন না, যদি পক্ষে না থাকে ইলেকটোরাল কলেজ ভোট। ২০১৬ নির্বাচনে সাড়ে ২৯ লাখ ভোট বেশি পেয়েও হিলারি ক্লিনটন জয়ী হতে পারেননি।  

মার্কিন নির্বাচন / বে অব বেঙ্গল নিউজ / আন্তর্জাতিক ডেস্ক / bay of bengal news / BBN

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ