চট্টগ্রামসকল সংবাদ

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে মহানগর আওয়ামী লীগের দুই দিনব্যাপী সাম্পান প্রতিযোগিতা উৎসব কর্মসূচি ঘোষণা

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে আগামী ১৬ অক্টোবর থেকে দুই দিন ব্যাপী সাম্পান উৎসবের আয়োজন করেছে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ। কর্ণফুলী ও দেশের নদ-নদী দখল, দূষণ মুক্ত করণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে।

বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকী উপলক্ষে মহানগর আওয়ামী লীগের দুই দিনব্যাপী সাম্পান প্রতিযোগিতা উৎসব কর্মসূচি ঘোষণা
ছবি: চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সংবাদ সম্মেলন

এই উপলক্ষে আজ ১৩ অক্টোবর সকালে চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।  সংবাদ সম্মেলনে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, অর্থনীতির সঞ্চালক কর্ণফুলী এখন দখল,দূষণ ও ভরাটসহ নানামুখী সমস্যার কবলে পড়েছে। শুধু কর্ণফুলী নয় দেশের সকল নদনদীগুলোই আজ দখল,দূষণের কবলে পড়ে অস্তিত্ব হারাতে বসেছে। তাই কর্ণফুলীসহ দেশের সকল নদনদী  দখল ও দূষনমুক্ত করণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই চট্টগ্রাম থেকে সাংস্কৃতিক আন্দোলনের উদ্যোগ নেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, আমরা চাঁটগাইয়া নওজোয়ান। বুক পেতে  দিয়ে সকল ঝড়তুফান ঠেকিয়ে সামনে এগিয়ে চলার মন্ত্র নিয়ে আমরা বেড়ে উঠি। কর্ণফুলী নদীকে বাঁচানোর জন্য জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে এই  আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে।

সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে উল্লেখ আছে, আগামী ১৬ অক্টোবর শুক্রবার সকাল ১০ টায় কর্ণফুলীর অভয়মিত্র ঘাট থেকে শাহ আমানত সেতু এলাকা পর্যন্ত সাম্পান শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী এই শোভাযাত্রা উদ্বোধন করবেন। পরদিন ১৭ অক্টোবর শনিবার বিকাল ৩ টায় অভয় মিত্র ঘাট(নেভাল টু) এলাকায় সাম্পান খেলা ও চাঁটগাইয়া সাংস্কৃতিক মেলা অনুষ্ঠিত হবে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তথ্য মন্ত্রী ড. হাসান মাহমুদ এমপি।

সাম্পান শোভাযাত্রা ও সাম্পান খেলায় ১০ জন মাঝি ও তাদের দল অংশগ্রহন করছে। অংশগ্রহণকারীরা হলেন- চট্টগ্রাম ইছানগর বাংলাবাজার সাম্পান মালিক কল্যান সমিতি, ইছানগর সদরঘাট সাম্পান মালিক কল্যান সমিতি, চরপাথরঘাটা ব্রিজঘাট সাম্পান চালক কল্যাণ সমিতি,চরপাথরঘাটা ব্রিজঘাট ব্যবসায়ী কল্যাণ সমিতি, পুরাতন ব্রিজঘাট ক্ষুদ্র মাছ ব্যবসায়ী সমিতি, মালেক শাহ দ্বীপ কালা মোড়ল সমিতি, শিকলবাহার আহমদ উল্লাহ শাহ, মাদ্রাসা পাড়ার মোহাম্মদ তারেক, শিকলবাহার শেখ আহমদ মাঝি ও সদরঘাট সাম্পান মালিক সমিতির নূর মোহাম্মদ। আয়োজনের সহযোগী হিসেবে কাজ করছে চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যান সমিতি।


সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন নগর আওয়ামী লীগের মুজিব শতবর্ষ উপলক্ষে আয়োজিত ক্রীড়া বিভাগের চেয়ারম্যান দিদারুল আলম চৌধুরী। এসময় নগর আওয়ামী লীগের উপদেষ্টা শফর আলী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক মসিউর রহমান, সাংস্কৃতিক সম্পাদক আবু তাহের, ত্রাণ সম্পাদক মোহাম্মদ হোসেন,সিজেকেএস কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব,  সাংবাদিক চৌধুরী ফরিদ, আলীউর রহমানসহ সংশ্লিষ্ট সাম্পান মাঝিরা উপস্থিত ছিলেন।

ডব্লিউ বি বি ও / বে অব বেঙ্গল নিউজ / bay of bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ