সকল সংবাদশিক্ষাঙ্গণ

চবি-তে ২০২০-২১ অর্থবছরের জন্য ৩৫১ কোটি ৮৫ লাখ টাকার বাজেট ঘোষণা…

চবি-তে ২০২০-২১ অর্থবছরের জন্য ৩৫১ কোটি ৮৫ লাখ টাকার বাজেট ঘোষণা...
৩২তম সিনেট সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) তে ৩২তম সিনেট সভায় ২০২০-২১ অর্থবছরের জন্য ৩৫১ কোটি ৮৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে।

রোববার ( ১৩ সেপ্টেম্বর) সকালে চট্টগ্রাম  বিশ্ববিদ্যালয় (চবি) এর এআর মল্লিক ভবনে উপাচার্যের সম্মেলন কক্ষে আয়োজিত ৩২তম সিনেট সভায় সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

এবারের বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান।  

বিশ্ববিদ্যালয়ের ৫১৪ কোটি ১৩ লাখ টাকা চাহিদার বিপরীতে ৩৫১ কোটি ৮৫ লাখ টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়। যার মধ্যে ৩২৯ কোটি ৮০ লাখ টাকা দেবে ইউজিসি এবং বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য নিজস্ব আয় থেকে পাওয়া যাবে ১৬ কোটি ৫০ লাখ টাকা। বাকি ৫ কোটি ৫৫ লাখ টাকা ঘাটতি হিসেবে উল্লেখ করা হয়েছে।

গত বছরের মত এ বছর বাজেটে বেতন ভাতা খাতে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়।যার পরিমাণ ২২২ কোটি ২০ লাখ টাকা, যা মোট বাজেটের ৬৪ দশমিক ১৬ শতাংশ।

গবেষণা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৪ কোটি ২০ লাখ টাকা, যা মোট বাজেটের ১ দশমিক ২১ শতাংশ। এ ছাড়া ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদের গবেষণা ও সক্ষমতা বৃদ্ধি খাতে ২ কোটি ৪১ লাখ ২০ হাজার টাকা, পরিবহন খাতে ৩ কোটি ৫০ লাখ টাকা ও চিকিৎসা খাতে ৫৬ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে।

সিনেট অধিবেশনে গত ২০১৯-২০ অর্থবছরের ৩৩৫ কোটি ৬৫ লাখ টাকা সংশোধিত বাজেট অনুমোদন দেওয়া হয়।  

অধিবেশনে সভাপতির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, এবারের বাজেটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় দুটি বিষয়কে গুরুত্বারোপ করে সকল পরিকল্পনা তৈরি করেছে। তা হচ্ছে গবেষণা ও উন্নয়ন। আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে চবির অবস্থানকে একটি সম্মানজনক জায়গায় নিয়ে যাওয়ার জন্য গবেষণা মান ও পরিমাণ বাড়ানোর জন্য ব্যাপক পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে।

সিনেট সভায় অংশ নেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী, সংরক্ষিত সংসদ সদস্য ওয়াসিকা আয়শা খান, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী, বিজ্ঞান অনুষদের ডিন নাছিম হাসান, আইন অনুষদের ডিন অধ্যাপক এবিএম আবু নোমান, শিক্ষা অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক, চবি ছাত্র উপদেষ্টা অধ্যাপক সিরাজ উদ দৌলা, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. কাজী এসএম খসরুল আলম কুদ্দুসী, রাহমান নাছির উদ্দিন, বিশ্ববিদ্যালয় প্রক্টর রবিউল হাসান ভুইয়া প্রমুখ।  

এসি/বিবিএন /স্টাফ রিপোর্টার।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *