সকল সংবাদ

কক্সবাজারের সাবেক কাউন্সিলরের ২০ কোটি ৮০ লক্ষ টাকা জব্দ করেছে দুদক…

কক্সবাজারের সাবেক কাউন্সিলরের ২০ কোটি ৮০ লক্ষ টাকা জব্দ করেছে দুদক...
কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর জাবেদ কায়সার নোবেল ছবিঃ সংগৃহীত

কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর জাবেদ কায়সার নোবেলের ব্যাংক একাউন্ট থেকে ১ সেপ্টেম্বর ২০ কোটি টাকা জব্দের পর রবিবার বাংলাদেশ ডাক বিভাগ কক্সবাজার শাখায় অভিযান চালিয়ে ৮০ লাখ টাকা জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রবিবার দুপুরে দুদক চট্টগ্রাম কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনের নেতৃত্বে একটি টিম এ অভিযান চালিয়ে,কক্সবাজার পৌরসভার সাবেক কাউন্সিলর জাবেদ কায়সার নোবেলের নামীয় ব্যাংক একাউন্ট থেকে ২০ কোটি ৮০ লাখ টাকা জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন জানান, কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ সংক্রান্ত একটি মামলার অনুসন্ধান চালাচ্ছে দুদক। এ অনুসন্ধানে এলএ শাখায় অনিয়মের সাথে কক্সবাজারের সাবেক পৌর কাউন্সিলর জাবেদ কায়সার নোবেলের সম্পৃক্ততা পাওয়া যায়।
সেই প্রেক্ষিতে তার নামীয় বেসিক ব্যাংক, প্রাইম ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক কক্সবাজার শাখা থেকে গত ১ সেপ্টেম্বর ২০ কোটি টাকা জব্দ করা হয়। রবিবার বাংলাদেশ ডাক বিভাগ কক্সবাজার শাখায় অভিযান চালিয়ে তার নামীয় সঞ্চয় ৮০ লাখ টাকা জব্দ করেছে দুদক টিম। এ পর্যন্ত নোবেলের বিভিন্ন একাউন্ট থেকে ২০ কোটি ৮০ লাখ টাকা জব্দ করা হয়েছে।

জানা গেছে, ভূমি অধিগ্রহণ শাখায় কথিত মধ্যস্থতার (দালালি) নামে অবৈধ উপায়ে এসব টাকা হাতিয়ে নেয়া হয়েছে বলে প্রতীয়মান হয়েছে। তাই নোবেলের নামীয় এসব ব্যাংক হিসাব জব্দ বা টাকাগুলো জব্দ দেখানো হয়েছে।

ইতিমধ্যে,দুদকের চট্টগ্রাম বিভাগীয় কার্যালয় থেকে ভূমি অধিগ্রহণ শাখার ‘দালাল সিন্ডিকেট’ প্রধান নোবেল, সাংবাদিকসহ ১৭ জনের টাকার লেনদেন হিসাব বিবরণী চেয়ে বিভিন্ন ব্যাংকে চিঠি দেয় দুদক।

গণমাধ্যম সূত্রে জানা যায় , কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ শাখায় ক্ষতিগ্রস্ত ভূমির মালিকদেরকে ২০ থেকে ৩০ শতাংশ হারে কমিশন দিয়ে অধিগ্রহণের টাকা আদায় করতে হয়। নয়তো মামলার গ্যাঁড়াকলে ফেলে বছরের পর বছর ঘুরানো হয় জমির নিরীহ মালিকদের। এসব কাজে দালালি বা এলএ অফিসের কমিশনের টাকা আগাম পরিশোধের নিমিত্তে সাবেক কাউন্সিলর নোবেলসহ একটি চক্র চড়া সুদে টাকা লাগাতেন।

দুর্নীতি দমন কমিশন চট্টগ্রাম কার্যালয়ের উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিন জানান, কক্সবাজার জেলা প্রশাসনের ভূমি অধিগ্রহণ সংক্রান্ত একটি মামলার অনুসন্ধান চালাচ্ছে দুদক। এ অনুসন্ধানে এলএ শাখায় অনিয়মের সাথে কক্সবাজারের সাবেক পৌর কাউন্সিলর জাবেদ কায়সার নোবেলের সম্পৃক্ততা পাওয়া যায়।
সেই প্রেক্ষিতে তার নামীয় বেসিক ব্যাংক, প্রাইম ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক এবং ট্রাস্ট ব্যাংক কক্সবাজার শাখা থেকে গত ১ সেপ্টেম্বর ২০ কোটি টাকা জব্দ করা হয়।

রবিবার বাংলাদেশ ডাক বিভাগ কক্সবাজার শাখায় অভিযান চালিয়ে তার নামীয় সঞ্চয় ৮০ লাখ টাকা জব্দ করেছে দুদক টিম। এ পর্যন্ত নোবেলের বিভিন্ন একাউন্ট থেকে ২০ কোটি ৮০ লাখ টাকা জব্দ করা হয়েছে।

এসি/বিবিএন /স্টাফ রিপোর্টার।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *