সকল সংবাদ

ই-কমার্স আলিবাবার নামে ভয়াবহ প্রতারণাচক্র, মিলেছে কোটি টাকা হাতিয়ে নেওয়ার প্রমাণ

সংঘবদ্ধ প্রতারক চক্র আন্তর্জাতিক ব্র্যান্ড আলিবাবার নাম ব্যবহার করে প্রতারণায় নেমেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ডিলারশিপ এর বিজ্ঞাপন দিয়ে শত শত মানুষের কাছ থেকে কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছে ভূঁয়া প্রতিষ্ঠানটি।

ই-কমার্স আলিবাবার নামে ভয়াবহ প্রতারণাচক্র, মিলেছে কোটি টাকা হাতিয়ে নেওয়ার প্রমাণ
প্রতীকী চিত্র।

প্রতারণার স্বার্থে বেশ কয়েকবার অফিস বদল করেছে। তারপরও শেষ রক্ষা হয়নি। অবশেষে র‍্যাবের হাতে ধরা পড়েছে প্রতারক চক্রের তিন সদস্য। বাকিদের গ্রেফতারের জন্য চলছে অভিযান।

ফেসবুকে দৃষ্টিনন্দন লোভনীয় বিজ্ঞাপন, নিয়োগ দেওয়া হবে ডিলার। সেখানে দেওয়া ফোন নম্বারে ফোন করলে শোনা যাবে সুন্দর পেশাদার নারী কন্ঠ। গ্রাহক চূড়ান্ত হবার পরে অফিস পরিদর্শন এর পালা। সাইনবোর্ডে কোম্পানিগুলোর নাম পড়েই বিশ্বাসে বাধ্য হবেন যে কেউ। ভেতরে ঢুকলে আরও বিশ্বাসী হবেন। কারণ প্রতারণার জন্য সাজসজ্জার কোন কমতি নেই সেখানে। পণ্যগুলো সব সাজানো-গোছানো। কিন্তু ঘটনার পেছনের ঘটনা করুণ।

এক ভুক্তভোগী গণমাধ্যমকে বলেন, তিনি আড়াই লক্ষ টাকা প্রতারকের একাউন্টে দিয়েছেন। অপরজন বলেন, তিনিও প্রতারকদের কাছ থেকে প্রায় ২৩ লক্ষ ২৫ হাজার টাকা পাওনা রয়েছেন।

এমন শুধু একজন দুজন নয় র‍্যাবের অভিযানে কোটি কোটি টাকা হাতিয়ে নেবার প্রমাণ মিলেছে। টেবিলের উপর সাজানো-গোছানো কাগজপত্র দিকে তাকালেই দেখা যাবে শুধু টাকার হিসেব। কিন্তু প্রতিষ্ঠানটির নেই কোনো বৈধ কাগজপত্র শুধু আছে চটকদার প্রতারণা।

কাগজপত্র খতিয়ে দেখা যায় এই প্রতিষ্ঠান থেকে প্রায় প্রতিদিনই লাখ লাখ টাকা ঢুকেছে দুটি ব্যাংক একাউন্টে। একদিকে শত শত মানুষের প্রতারণার শিকার হবার গল্প। অন্যদিকে ভূঁয়া আলিবাবার ফুলেফেঁপে উঠার গল্প।

গ্রেফতারকৃত প্রতারক চক্রের সদস্যদের কাছ থেকে প্রশ্ন করলে তারা কোন কাগজপত্রের ব্যাপারে সঠিক তথ্য দিতে পারেননি।

র‍্যাব ১১ এর অতিরিক্ত পুলিশ সুপার জানান, দীর্ঘদিন ধরে এ প্রতারণার করে আসছিল প্রতিষ্ঠানটি। মানুষের কাছ থেকে ডিলারের নামে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছেন তারা। এরকম একটি সংঘবদ্ধ প্রতারক চক্র কে আমরা এখানে এসে গ্রেফতার করেছি। তারা আলিবাবার নাম দিয়ে বিভিন্ন প্রোডাক্ট উৎপাদন করেন।

উল্লেখ্য প্রতিষ্ঠানের এমডি ও চেয়ারম্যান সহ জড়িত বাকিদের অনুসন্ধানের জন্য অভিযান চলছে বলে জানা যায়।

ওয়াইএইচ / বে অব বেঙ্গল নিউজ / Bay of Bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ