আন্তর্জাতিক

আল জাজিরার সুদান ব্যুরো প্রধানকে গ্রেফতার

আল জাজিরার সুদান ব্যুরো প্রধানকে গ্রেফতার
আল জাজিরার সুদান ব্যুরো প্রধানকে গ্রেফতার

সুদান সামরিক সরকার কাতারভিত্তিক স্যাটেলাইট নিউজ টেলিভিশন আল জাজিরার সুদান ব্যুরো প্রধানকে গ্রেফতার করছেন। আজ রোববার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে এ দাবি করা হয়। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি) জানিয়েছে, গতমাসে সংঘটিত সামরিক অভ্যুত্থানের প্রতিবাদে সুদান জুড়ে বিক্ষোভের পরদিন দেশটির নিরাপত্তা বাহিনী তাকে আটক করে। 

টুইটারে দেয়া বার্তায় টেলিভিশন নেটওয়ার্কটি জানায়, সুদানের নিরাপত্তা বাহিনী আল মুসালমি আল কাব্বাসির বাড়িতে অভিযান চালায় এবং তাকে আটক করে। পরে আনুষ্ঠানিক বিবৃতিতে আল জাজিরার পক্ষ থেকে বলা হয়, সুদানের রাজধানী খার্তুমের নিজ বাড়ি থেকে আল কাব্বাসি গ্রেফতার হয়েছেন।

নিরাপত্তা বাহিনীর গুলি ও কাঁদানে গ্যাসে বেশ কয়েকজন হতাহত হয় শনিবারে। আল জাজিরার খবরে বলা হয়, হামলায় অন্তত ৫ বিক্ষোভকারীর প্রাণহানি ঘটে। রাজধানী খার্তুম এবং ওমদুরমান শহরে বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার মানুষ। এতে গুলি ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করলে খার্তুমে ৫ জন নিহত হন।  এছাড়া শহর দুটিতে অনেকে আহত হন। অভিযোগ রয়েছে, হাসপাতালে দেয়ার সময়ও আহত বেশ কয়েকজনকে গ্রেফতার করা হয়।

তাৎক্ষণিকভাবে আল কাব্বাসির আটকের কারণ জানানো হয়নি। এ ব্যাপারে তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করে প্রতিষ্ঠানটি, অবিলম্বে তার মুক্তি দাবি করেছে। অন্যদিকে সুদানে কর্মরত সকল সাংবাদিককে নির্ভয়ে অবাধ, মুক্ত ও স্বাধীনভাবে কাজের সুযোগ দিতে বলেছে এই সম্প্রচার মাধ্যম।

সেপ্টেম্বরে ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর দেশটিতে সামরিক ও বেসামরিক নেতৃত্বের মধ্যে দ্বন্দ্ব চলে আসছে । এর আগে ২০১৯ সালে তীব্র বিক্ষোভের মধ্যে দেশটির দীর্ঘদিনের শাসক ওমর আল-বশিরের পতন হয়।

গত মাসের অক্টোবরের শেষে অন্তর্বর্তী সরকার ভেঙে দিয়ে সুদানের ক্ষমতা দখল করেছে সুদানের সেনাবাহিনী।  একই সঙ্গে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন জেনারেল আবদেল ফাত্তাহ বুরহান।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ