আন্তর্জাতিকসকল সংবাদ

ট্রাম্পের প্রচার ব্যবস্থাপক স্টিভ ব্যানন সীমানা প্রাচীর প্রচারে জালিয়তির অভিযোগে গ্রেপ্তার এবং অভিযুক্ত…

ট্রাম্পের প্রচার ব্যবস্থাপক স্টিভ ব্যানন সীমানা প্রাচীর প্রচারে জালিয়তির অভিযোগে গ্রেপ্তার এবং অভিযুক্ত...


ব্যানন এবং আরও তিন জন ‘আমরা প্রাচীর তৈরি করি’ সম্পর্কিত অভিযোগে কয়েক লক্ষ দাতাকে প্রতারণা করেছে বলে অভিযোগ

আমেরিকার প্রেসিডেন্টের বিতর্কিত সীমান্ত প্রাচীর মেক্সিকোয় একটি অনলাইন তহবিল সংগ্রহ অভিযান “উই বিল্ড দ্য ওয়াল” থেকে অনুদানের জন্য অনুদানের অভিযোগে বৃহস্পতিবার ট্রাম্পের প্রাক্তন প্রচার ব্যবস্থাপক স্টিভ ব্যাননকে গ্রেপ্তার করা হয়েছিল, নিউইয়র্কের কর্মকর্তারা জানিয়েছেন।

ম্যানহাটনের ফেডারাল প্রসিকিউটররা বলেছেন যে, তিনি নিয়ন্ত্রণ করেন এমন একটি অলাভজনক সংস্থা ব্যবহার করে, ব্যানন “উই বিল্ড দ্যা ওয়াল থেকে ১ মিলিয়ন ডলারেরও বেশি অর্থ আদায় করেছিলেন, যার মধ্যে কিছুটা ব্যানন তাঁর ব্যক্তিগত ব্যয়ে কয়েক লক্ষাধিক ডলার ব্যয় করত”।

ট্রাম্পের প্রচার ব্যবস্থাপক স্টিভ ব্যানন সীমানা প্রাচীর প্রচারে জালিয়তির অভিযোগে গ্রেপ্তার এবং অভিযুক্ত...
ছবিঃ সংগ্রীহিত
অলাভজনক সংস্থাকে ব্যবহার করে প্রতারণা করার জন্য এই অভিযোগকারী স্কিমটিতে আরও তিন জন ব্রায়ান কোল্ফেজ, অ্যান্ড্রু বদোলাতো এবং টিমোথি শেয়াকে গ্রেপ্তার করা হয়েছিল, কর্তৃপক্ষ জানিয়েছে যে ২৫ মিলিয়ন ডলারেরও বেশি ব্যয় করা হয়েছিল।
বোঝা যাচ্ছে লানং আইল্যান্ডের শব্দে ব্যাননকে দেড়শ ফুট নৌযানে গ্রেপ্তার করা হয়েছিল। নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে যে এই ইয়টটি একজন চীনা ব্যবসায়ীের এবং তিনি কানেক্টিকাট থেকে যাত্রা শুরু করেছিলেন।

বিচার বিভাগের দক্ষিণাঞ্চলীয় নিউইয়র্ক জেলা (এসডিএনওয়াই) কর্তৃক করা চার্জগুলি ম্যানহাটন ফেডারেল আদালতে আনসিল করা একটি অভিযোগে অন্তর্ভুক্ত ছিল।

ফেডারাল প্রসিকিউটররা অভিযোগ করেছেন যে ব্যানন এবং আরও তিনজন "কয়েক লক্ষ দাতাকে প্রতারণা করার জন্য একটি পরিকল্পনা তৈরি করেছিলেন"।

অভিযোগ অনুসারে, প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল যে অনুদানের অর্থের ১০০% প্রকল্পের জন্য ব্যবহার করা হবে।

তবে দাবি করা হয়েছিল যে তারা কী ঘটেছে তা লুকানোর জন্য অন্যান্য উপায়ের সাথে চালান এবং লজ্জাজনক "বিক্রেতার" ব্যবস্থাও নকল করেছে।

পুরুষরা তারের জালিয়াতি করার জন্য প্রতিটি ষড়যন্ত্রের, এবং অর্থ পাচারের ষড়যন্ত্রের একটি গণনার মুখোমুখি। প্রতিটি গণনায় সর্বোচ্চ ২০ বছরের কারাদণ্ড হয়।

ব্যানন ২০১৬ সালে তার চূড়ান্ত মাসগুলিতে ট্রাম্পের নির্বাচনী প্রচারের প্রধান নির্বাহী কর্মকর্তা ছিলেন এবং পরে প্রশাসনের উত্তাল প্রথম পর্যায়ে সাত মাসের জন্য রাষ্ট্রপতির প্রধান কৌশলবিদ হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। ২০১৭ সালের গ্রীষ্মে তাকে রাষ্ট্রপতির শীর্ষ উপদেষ্টা হিসাবে বরখাস্ত করা হয়েছিল, যদিও সম্প্রতি ট্রাম্প তাকে নিয়ে ইতিবাচক কথা বলেছিলেন বলে জানা গেছে। বৃহস্পতিবার সকালে ব্যাননের আইনজীবীর কার্যালয়ে একটি ফোন উত্তরহীন হয়ে যায়। ব্যাননের একজন মুখপাত্র তত্ক্ষণাত মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি। বৃহস্পতিবার তাকে ম্যানহাটন ফেডারেল আদালতে হাজির করা হবে বলে ধারণা করা হচ্ছে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কালেহি ম্যাকেনি তার প্রেসিডেন্টকে এই প্রকল্প থেকে দূরে সরিয়ে দিয়ে বলেছিলেন যে তিনি প্রচারের পরে এবং প্রশাসনের প্রথম দিকের ব্যাননের সাথে "যুক্ত ছিলেন না", এবং তিনি অন্য লোকদের জানেন না। তিনি বলেছিলেন: “যেমনটি সবাই জানেন, প্রেসিডেন্ট ট্রাম্পের এই প্রকল্পে কোনও সম্পৃক্ততা নেই এবং তিনি অনুভব করেছেন যে এটি কেবল শো-বোট করার জন্য করা হয়েছিল, এবং সম্ভবত তহবিল বাড়াতে হয়েছিল। রাষ্ট্রপতি ট্রাম্প পূর্বে এবং প্রকাশ্যে নিম্নলিখিত বিবৃতি দিয়েছিলেন: ‘বিজ্ঞাপনের মাধ্যমে অর্থ জোগাড়কারী একটি বেসরকারী গোষ্ঠী দ্বারা, একটি জটিল জায়গায়, প্রাচীরের এই খুব ছোট (ক্ষুদ্র) অংশটি করার সাথে আমি দ্বিমত পোষণ করেছি। এটি কেবল আমাকে খারাপ দেখানোর জন্যই করা হয়েছিল এবং সম্ভবত এটি এখন কাজ করে না ’' এর আগে নিউইয়র্ক টাইমস জানিয়েছে যে রাষ্ট্রপতি বেসরকারী প্রকল্পটিকে তাঁর আশীর্বাদ করেছিলেন।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *