সকল সংবাদজাতীয়

হচ্ছে না এবার আয়কর মেলা: এনবিআর চেয়ারম্যান

করণা মহামারীর কারণে এ বছর ঘটা করে আয়োজন হচ্ছে না আয়কর মেলা। করদাতাদের উৎসাহিত করতে মেলার বিকল্প হিসেবে কর সার্কেল ও অঞ্চলগুলোতে পহেলা নভেম্বর আনুষ্ঠানিকভাবে শুরু হবে বিশেষ সার্ভিস।

হচ্ছে না এবার আয়কর মেলা: এনবিআর চেয়ারম্যান
এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুন মুনিম

করদাতাদের উৎসাহিত করতে প্রায় এক দর্শক আগে আয়োজিত হয় আয়কর মেলা। এরপর থেকে প্রতিবছরই মিলে ইতিবাচক সাড়া। ২০১০ সালে মেলা শুরু হওয়ার পর মেলা থেকে আদায় হয় ১১৩ কোটি টাকা, ২০১৫ সালে যা গিয়ে দাঁড়ায় ২০৩৫ কোটিতে। সর্বশেষ ২০১৯ এ আদায় ছাড়িয়ে যায় ২৬১৩ কোটি টাকা।এই ১০ বছরে সেবা গ্রহণকারীর সংখ্যা বাড়ে ২৭ গুন।

সালআয়কর আদায় (কোটি টাকা)সেবা গ্রহণকারীর সংখ্যা
২০১০১১৩৬০,০৫১২ জন
২০১১৪১৪৭৫,০১২০ জন
২০১২৮৩১৩,৪৬৮৪৭ জন
২০১৩১১১৭৫,১০১৪৫ জন
২০১৪১৬৭৫৬,৪৯১৮৫ জন
২০১৫২০৩৫.৩৫৭,৫৭৭৫৪ জন
২০১৬২১২৯.৬৭৯,২৮৯৭৩ জন
২০১৭২২১৭.৩৩১১,৬৯৫৬৯ জন
২০১৮২৪৬৮.৯৪১৬,৩৬২৬৬ জন
২০১৯২৬১৩.৪৬১৬,৬৩৩৮৭ জন
আয়কর মেলায় অংশগ্রহণকারী আয়কর দাতা ও সর্বমোট আদায় উক্ত ছকে দেয়া আছে

এদিকে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মোঃ রহমাতুন মুনিম সাংবাদিককে বলেন, এবার আয়কর মেলা টা করো না পরিস্থিতির কারণে আমেনা করার সিদ্ধান্ত নিয়েছি।
মেলা নাহলে করাদে কেমন প্রভাব পড়বে এ ব্যাপারে জিজ্ঞেস করলে তিনি বলেন, আশাকরি মেলার কারণে করা যায় তেমন একটা সমস্যা হবে না। যারা মেলায় করে দিত তারা সার্কেল অফিসে এসে দিবে। কিন্তু এই ক্ষেত্রে নতুন করদাতা যারা তাদেরকে উৎসাহিত করার জন্য এই মেলার আয়োজন হতো ওই দিক দিয়ে একটু ব্যাঘাত ঘটার সম্ভাবনা আছে।

সাবেক এনবিআর চেয়ারম্যান ড. মোঃ আব্দুল মজিদ বলেন, আশাকরি কর আদায়ের ক্ষেত্রে তেমন কোন সমস্যা হবেনা, যারা রিটার্ন কর দিবে তারা সার্কেল অফিসে এসে দিতে পারবে।

ডব্লিউ বি বি ও / বে অব বেঙ্গল নিউজ

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ