চট্টগ্রাম

যানবাহন চলাচলে আধুনিক ট্রাফিক ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ | রেজাউল

দেশে যানবাহন চলাচলের ক্ষেত্রে প্রায়োগিক ও স্বয়ংক্রিয় ব্যবস্থাপনার বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ।

আধুনিক ট্রাফিক সিস্টেম বাস্তবায়ন কার্যক্রমের প্রথম পর্যায়ে নগরের গুরুত্বপূর্ণ জিইসি ও নিউমাকের্ট মোড়ে শুরুর প্রস্তাবনার উদ্যোগ প্রশংসনীয়।

যানবাহন চলাচলে আধুনিক ট্রাফিক ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ | রেজাউল
যানবাহন চলাচলে আধুনিক ট্রাফিক ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ | রেজাউল

এক্ষেত্রে শুরুটা যা-ই হোক না কেন শেষটা ভালো হলেই বড় প্রাপ্তি হবে।  

সোমবার (১২ এপ্রিল) টাইগারপাসের নিজ দফতরে চট্টগ্রাম সিটি কর্রেপোশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী এসব কথা বলেন।

স্মার্ট ট্রাফিক ব্যবস্থাপনা বিষয়ক পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনকালে মেয়র বলেন, নগরের যত্রতত্র হকারদের পসরা সাজানোর কারণে ট্রাফিক নিয়ন্ত্রণের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি হচ্ছে। আরেকটি প্রতিপাদ্য বিষয় হচ্ছে নগরে যানবাহনের জন্য পর্যাপ্ত পার্কিং স্পেস না থাকা।

চট্টগ্রাম নগরের গুরুত্বপূর্ণ বিশেষ করে বন্দরমুখী সড়কগুলোর উভয়পাশে গড়ে উঠেছে ভারী যানবাহনের স্ট্যান্ড। ট্রাফিক ব্যবস্থাপনার সঙ্গে সংশ্লিষ্ট কেউই এ সমস্যা সমাধানে সচেষ্ট নন।

এই প্রেক্ষিতে যারা একটি সুষ্ঠু সমাধানের প্রস্তাবনা নিয়ে এগিয়ে এসেছেন আমি তাদের সাধুবাদ জানাই।  

তিনি বলেন, নগরের সৌন্দর্যবর্ধনে সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনার অপরিহার্যতা আছে। এ জন্য সবার সহযোগিতা প্রয়োজন এবং প্রত্যেকে নিজ-নিজ অবস্থান থেকে সমন্বিতভাবে সুন্দর নগর নির্মাণে আশা জাগিয়ে তুলবে।  

স্মার্ট ট্রাফিক ব্যবস্থাপনার ওপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন টাউনপ্লেনার মো. শহিনুল ইসলাম খান।

এ সময় উপস্থিত ছিলেন চসিকের প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দীন, সংরক্ষিত কাউন্সিলর আফরোজা কালাম, প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী মুহাম্মদ মোজাম্মেল হক, ভারপ্রাপ্ত সচিব ও প্রধান রাজস্ব কর্মকর্তা মো. নজরুল ইসলাম, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী (বিদ্যুৎ) ঝুলন কান্তি দাশ, অতিরিক্ত প্রধান হিসাবরক্ষণ কর্মকর্তা মো. হুমায়ুন কবির চৌধুরী, প্রকৌশলী মো. তারিকুল আলম, মো. শামীম, ম্যাস গ্রুপের পরিচালক রেজাউল করিম খান, মিজানুর রহমান, মনীষা চৌধুরী প্রমুখ।

Bay of bengal news / বে অব বেঙ্গল নিউজ

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ