সারাদেশ

মালদ্বীপে সরকারি সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান

মালদ্বীপে সরকারি সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান
মালদ্বীপের চিফ অব ডিফেন্স ফোর্স মেজর জেনারেল আব্দুল্লাহ শামাল এর আমন্ত্রণে গত ০২ জুন ২০২১ তিনি মালদ্বীপে পৌঁছান। সফরকালে তিনি মালদ্বীপের চিফ অব ডিফেন্স ফোর্স ছাড়াও মালদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী, মালদ্বীপ ন্যাশনাল ডিফেন্স ফোর্স এর অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং মালদ্বীপে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার এর সাথে সাক্ষাত করেন।
আজ মালদ্বীপে সরকারি সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান।

মালদ্বীপে সেনাপ্রধানের সফরটি ছিল বেশ গুরুত্বপূর্ণ, যা এই অঞলে বাংলাদেশ মালদ্বীপের মধ্যে কৌশলগত সামরিক সম্পর্ক উন্নয়নে ভবিষ্যতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে চলেছে। সফরকালে দুদেশের মধ্যে যেসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে সেগুলো হল

বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত মেশিন টুলস্ ফ্যাক্টরি (বিএমটিএফ) এর মত প্রতিষ্ঠানের মাধ্যমে মালদ্বীপ কিভাবে উপকৃত হতে পারে সেই সম্ভাবনা নিয়ে আলোচনা।

মালদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী মারিয়া আহমেদ দিদি মালদ্বীপের বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলা এবং উদ্ধার সক্ষমতা বৃদ্ধিতে বাংলাদেশ সেনাবাহিনীর সহায়তা কামনা করেন যেক্ষেত্রে বাংলাদেশ ইতিবাচক অবদান রাখতে সক্ষম।

বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরসহ অন্যান্য বিশেষজ্ঞ দল মালদ্বীপের বিভিন্ন অবকাঠামোগত উন্নয়নে ভূমিকা রাখতে পারে বলে জেনারেল আজিজ আহমেদ মত প্রকাশ করেন।মালদ্বীপ সরকার তাদের “কাধহো” দ্বীপে উল্লেখযোগ্য সুবিধাদি সহ একটি এয়ারস্ট্রিপ নির্মাণ প্রকল্প হাতে নিয়েছে এবং বর্তমান সফরে তারা বাংলাদেশ সেনাবাহিনীর বিশেষজ্ঞ প্রকৌশলীদের সাথে আলোচনা করেছে। এই মেগা প্রকল্প বাস্তবায়নে বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড এর মাধ্যমে প্রয়োজনীয় নির্মাণ সহায়তা প্রদানের যথেষ্ট সুযোগ রয়েছে বলে জেনারেল আজিজ আহমেদ মনে করেন।

বাংলাদেশ হতে নির্মাণ সামগ্রী পরিবহনে বাংলাদেশের শিপিং লাইনসমূহ পূর্ণ সহায়তা প্রদান করতে সক্ষম। তবে এ বিষয়ে দু’দেশের মধ্যে বিস্তারিত আলোচনা ও সফরের প্রয়োজন রয়েছে।

দ্বিপাক্ষিক বিভিন্ন সামরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদ মালদ্বীপ ডিফেন্স ফোর্স এর সাথে কাউন্টার টেররিজম বিষয়ক যৌথ অনুশীলন পরিচালনার বিষয়ে আলোচনা করেন যা বাংলাদেশ সেনাবাহিনী মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, তুরস্ক, সংযুক্ত আরব আমিরাত এবং ভারতের সাথে পরিচালনা করে আসছে।।

মালদ্বীপের প্রতিরক্ষামন্ত্রী এবং চিফ অব ডিফেন্স ফোর্স উভয়েই বাংলাদেশ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (এএফএমসি) এবং মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স এ্যান্ড টেকনোলজি (এমআইএসটি) সহ বিভিন্ন উচ্চতর সামরিক শিক্ষা প্রতিষ্ঠানে মালদ্বীপের সামরিক বাহিনীর সদস্যদের প্রশিক্ষণে প্রেরণ করার ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেন।

সেনাবাহিনী প্রধানের এই সফরে মালদ্বীপ ও বাংলাদেশের সেনাবাহিনী ছাড়াও দু’দেশের মধ্যকার বন্ধুত্বপূর্ণ কূটনৈতিক সম্পর্ক আরও জোরালো হবে বলে আশা করা যাচ্ছে। মালদ্বীপ সফরে জেনারেল আজিজ আহমেদ নয় সদস্যের একটি সেনা পরিদর্শন দলের নেতৃত্ব দেন।

বে অব বেঙ্গল নিউজ / BAY OF` BENGAL NEWS

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ