সকল সংবাদ

দেশে চা শিল্পের নতুন সম্ভাবনা পার্বত্য চট্টগ্রাম

দেশের চা শিল্পের বিকাশে নতুন সম্ভাবনা হয়ে দাঁড়িয়েছে পার্বত্য চট্টগ্রাম। পাহাড়ি এলাকা তাই চা চাষ সম্প্রসারণের মনোযোগ দিচ্ছে বাংলাদেশ চা বোর্ড। সমুদ্রপৃষ্ঠ থেকে বেশ উঁচু হাওয়ায় এসব মাটিতে চা চাষ ভালো হবে বলে ধারণা করছেন চা বোর্ড প্রধান।

দেশে চা শিল্পের নতুন সম্ভাবনা পার্বত্য চট্টগ্রাম
ছবি: পার্বত্য চট্টগ্রামের চা বাগান

বেড়েছে বাংলাদেশের চা এর গুণগত মান,তাই বাংলাদেশের চা এখন যাচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে। তাই চা বোর্ডের লক্ষ্য চায়ের রপ্তানি বাড়ানো আর আমদানি শূন্যের কোটায় নামিয়ে আনা। তবে এ জন্য দরকার চাষ বাড়ানো, আর যাতে নতুন সম্ভাবনা হয়ে দেখা দিয়েছে পার্বত্য চট্টগ্রাম অঞ্চল। কেননা আবহাওয়া ও জমির অবস্থানগত সুবিধা জোরালো করেছে চা চাষের উদ্যোগকে।

বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ জহিরুল ইসলাম সাংবাদিকদের বলেন, ল্যান্ড ইওরসান রোধের ক্ষেত্রে চাচার অনেক বড় ভূমিকা রাখতে পারে। সার্বিক দিক দিয়ে বিবেচনা করলে পার্বত্য চট্টগ্রামের মাটি, পার্বত্য চট্টগ্রামে যে মানুষগুলো আছেন অর্থাৎ নৃতাত্ত্বিক জনগোষ্ঠী তারাও এই চা চাষের প্রতি প্রবল আগ্রহ প্রকাশ করছেন।

দেশে চা শিল্পের নতুন সম্ভাবনা পার্বত্য চট্টগ্রাম
ছবি: মেজর জেনারেল মোহাম্মদ জহিরুল ইসলাম, চেয়ারম্যান, বাংলাদেশ চা বোর্ড।

এদিকে পার্বত্য অঞ্চলের মধ্যে সর্বপ্রথম ক্ষুদ্র আকারে চা চাষ শুরু হয় বান্দরবানে, যার পরিমাণ এখন ২১৫ একর। এখন খাগড়াছড়ি ও কক্সবাজারের রামুতে চা বাগান করার কথা ভাবছে চা বোর্ড।এমনটাই জানিয়েছেন চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মোহাম্মদ জহিরুল ইসলাম।

চা বোর্ডের পাহাড়ে চা চাষের এই ধরনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন পার্বত্য অঞ্চলের বাগান মালিক ও কৃষক সবাই।

ডাব্লিও বি বি ও / বে অব বেঙ্গল নিউজ / bay of Bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *