আন্তর্জাতিকবাণিজ্যসকল সংবাদ

পদ্মার ইলিশ দিয়েই হারাতে হল পেঁয়াজ! ক্ষোভে ফুঁসছে বাংলাদেশ, মন্তব্য ভারতীয় গণমাধ্যমের

ভারতের পেঁয়াজ রপ্তানি বন্ধ করা নিয়ে ‘পদ্মার ইলিশ দিয়েই হারাতে হল পেঁয়াজ! ক্ষোভে ফুঁসছে বাংলাদেশ’ এমন শিরোনামে সম্প্রতি ভারতীয় গণমাধ্যমে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।

পদ্মার ইলিশ দিয়েই হারাতে হল পেঁয়াজ! ক্ষোভে ফুঁসছে বাংলাদেশ, মন্তব্য ভারতীয় গণমাধ্যমের
প্রতীকী চিত্র।

বুধবার (১৬ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদ মাধ্যম জি২৪ ঘণ্টা খবরটি প্রকাশ করেছে।

জি২৪ ঘণ্টার প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরও ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছিল ভারত। তার পর থেকে বাংলাদেশে পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যায়। এমনকী হাসিনার সরকারও দেশবাসীকে পরামর্শ দেয়, পেঁয়াজ ছাড়া রান্না করার শিখতে পারলে ভাল! এবারও একই অবস্থা হতে পারে বাংলাদেশে। কারণ আবারও পেঁয়াজ রপ্তানি বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। আর ঠিক যেদিন বাংলদেশ থেকে ভারতে ইলিশ এল, সেদিনই পেঁয়াজ রপ্তানি বন্ধ হয়ে গেল। যদিও ব্যাপারটা একেবারেই কাকতালীয়। তবে ভারতের এমন সিদ্ধান্ত আবার নতুন করে দুদেশের সম্পর্কে প্রভাব ফেলতে শুরু করেছে। কারণ ইতিমধ্যে বাংলাদেশের অনেক জায়গায় পেঁয়াজের দাম কেজি প্রতি ৮০ থেকে ১০০ টাকায় পৌঁছে গিয়েছে। আগামী কয়েকদিনে পেঁয়াজের দাম সেখানে আকাশছোঁয়া হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

উক্ত সংবাদে আরও বলা হয়েছে, গত বছর পুজোর আগে এপার বাংলাকে উপহার দিয়েছিল বাংলাদেশ। হাসিনার সরকার এবারও পুজোর আগে ইলিশ উপহার দিয়ে সৌহার্দের উদাহরণ রেখেছেন। তবে এবার ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করায় বাংলাদেশে ক্ষোভের সঞ্চার হয়েছে। বাংলাদেশী জনগণ ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ভারতের বিরুদ্ধে নিজেদের ক্ষোভ উগড়ে দিতে শুরু করেছেন। বলা হচ্ছে, ভারতে ইলিশ পাঠানোর কী দরকার ছিল বাংলাদেশের! যেখানে ভারত এই নিয়ে পর পর দুবছর পেঁয়াজ রপ্তানি বন্ধ করল! তা হলে আর সুসম্পর্ক বজায় রাখার প্রশ্ন আসছে কোথা থেকে! পাকিস্তানের সঙ্গে সম্পর্কে আগাগোড়া খারাপ ভারতের। তবে নতুন করে চিন ও নেপালের সঙ্গেও সম্পর্ক তলানিতে ঠেকেছে এদেশের। এমনকী বেশ কিছু ইস্যু নিয়ে বাংলাদেশের সঙ্গে সম্পর্কেও জটিলতা তৈরি হয়েছিল।

প্রসঙ্গত, পাকিস্তানের সঙ্গে সম্পর্ক আগাগোড়া খারাপ ভারতের। তবে নতুন করে চীন ও নেপালের সঙ্গেও সম্পর্ক তলানিতে ঠেকেছে এদেশের। এমনকী বেশ কিছু ইস্যু নিয়ে বাংলাদেশের সঙ্গে সম্পর্কেও জটিলতা তৈরি হয়েছিল বলেও দাবি করছে তারা।

ওয়াইএইচ / বে অব বেঙ্গল নিউজ।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *