আন্তর্জাতিকসকল সংবাদ

চীন-পাক কে জবাব দিতে ভারতের সেনা যথেষ্টঃ ভারতীয় সেনা প্রধান

“চীনকে জবাব দিতে ভারতীয় সেনাবাহিনী যথেষ্ট, ভারতের সার্বভৌমত্বে আঘাত হানলে কাওকে চুল পরিমাণ ছাড় দেয়া হবেনা” এমন দাত ভাঙ্গা মন্তব্য ভারতীয় সেনা প্রধান জেনারেল ভিপিন রাওয়াত এর।

চীন-পাক কে জবাব দিতে ভারতের সেনা যথেষ্টঃ ভারতীয় সেনা প্রধান
ছবিঃ জেনারেল বিপিন রাওয়াত (ভারতের সমন্বিত সশস্ত্র বাহীনীর প্রধান)

কিন্তু চলমান সংকট সমাধানে আলোচনার পথকে গুরুত্ব দিচ্ছে ভারত।

লাদাগ সীমান্তে চলমান উত্তেজনায় ৪৪ এলাকায় সেনা মোতায়েন চিনের। লাদাগ ও আরুনাচাল প্রদেশে ভারতীয় স্পেশাল ফোর্স মোতায়েন এর একদিন পর চিন এই পদক্ষেপ নেই। চিনের এই পদক্ষেপ কে পাল্টা ব্যবস্থা হিসেবে বিবেচনা করা যায়।

এবার চীনের দখলে লাদাখের ১ হাজার বর্গকিলোমিটার এলাকা…

এই উত্তেজনার মধ্যেই বৃহস্পতিবার সীমান্তে সফর করেন ভারতীয় সেনা প্রধান।

পরে এক সাংবাদিকদের এক ব্রিফিং এ ভারতের সমন্বিত সশস্ত্র বাহিনীর প্রধান জেনারেল বিপিন রাওয়াত বলেন, শত্রুরা আমাদের উত্তর ও পশ্চিম সীমান্তে পরিকল্পিত ভাবে অস্থিতিশীলতা তৈরি করে আমাদের ভারতের সার্বভৌমত্বকে হুমকির মুখে ফেলতে চাই। তবে আমরাও প্রস্তুত আছি, চিন-পাকিস্তানকে দাত ভাঙ্গা জবাব দিতে ভারতীয় সেনা বাহিনীর সদস্যতাই যথেষ্ট।

তবে পরিস্থিতিকে সামাল দিতে এখন পর্যন্ত কুটনৈতিক পথকে গুরুত্ব দিচ্ছে নয়া দিল্লি। কিছুদিনের মধ্যে মস্কোতে চিন ভারত প্রতিরক্ষা পর্যায়ে বৈঠকের কথা জানিয়েছে ভারতীয় গণমাধ্যম গুলো।

এদিকে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রিবাস্তাব সাংবাদিকদের এক ব্রিফিংয়ে বলেন, ভারত প্রতিবেশী দেশের সাথে শান্তি এবং স্থিতিশীলতায় বিশ্বাসী আমরা। এজন্য চলমান সংকট সমাধানে সামরিক ও কুটনৈতিক দুই ভাবেই আলোচনা উদ্যোগ দেয়া হয়েছে। আলোচনার মাধ্যমেই সমাধানে আমরা গুরুত্ব বেশি দিব।

চীন-পাক কে জবাব দিতে ভারতের সেনা যথেষ্টঃ ভারতীয় সেনা প্রধান
ছবিঃ ভারত-চীন দ্বন্দ্ব (প্রতিকী চিত্র)

আবার অন্যদিকে পাকিস্থানের ভিন্ন নীতি। চীন-ভারত সম্পর্ক, সীমান্ত ইস্যুতে যখন উত্তপ্ত। ঠিক তখন বেইজিং-ইসলামাবাদ সম্পর্ক আরও জোরদার করার প্রতিশ্রুতি দিয়েছেন ইসলামাদ।

এ নিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক সংবাদ মাধ্যমের দেয়া সাক্ষাতকারে বলেন, বিশ্ব অর্থনীতি এখন চিনের দিকে চলে যাচ্ছে। ওরা অগ্রগতি করে যাচ্ছে , ওরা করে দেখিয়েছে, তাই পাকিস্তান চীনের সাথেই থাকবে। পাকিস্তানের অর্থনীতি চীনকে কেন্দ্র করেই গড়ে উঠবে। কারণ তারা সফল।

প্রসঙ্গত, গেল ২৯ই আগস্ট পেঙ্গং হ্রদ এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে চীন ভারত সীমান্ত উত্তেজনায় জড়ায়।

এবার চীনের দখলে লাদাখের ১ হাজার বর্গকিলোমিটার এলাকা…

ডব্লিউ বি বি ও / বে অব বেঙ্গল নিউজ / স্টাফ রিপোর্টার /

নিজস্ব প্রতিবেদনঃ বে অব বেঙ্গল নিউজ

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *