এবার চীনের দখলে লাদাখের ১ হাজার বর্গকিলোমিটার এলাকা…

এবার চীনের দখলে লাদাখের ১ হাজার বর্গকিলোমিটার এলাকা…
এলএসি এলাকা প্রতীকী চিত্র।


চীন-ভারত সীমান্তের প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর লাদাখের প্রায় ১ হাজার ববর্গকিলোমিটার এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে চীন। বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) ভারতের কেন্দ্রীয় সরকারকে দেওয়া এক গোয়েন্দা তথ্যের ভিত্তিতে দেশটির গণমাধ্যমে এ বিষয় প্রকাশ পেয়েছে।

ভারতীয় এক ঊর্ধ্বতন কর্মকর্তা দেশটির গণমাধ্যমকে জানান, দেপসাং সমভূমি থেকে চুশুল পর্যন্ত এলএসি বরাবর অঞ্চলগুলোতে চীনা সেনাবাহিনী সুশৃঙ্খলভাবে একত্রিত হচ্ছে।

এছাড়া ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, চীন এ বছরের এপ্রিল-মে থেকে সেনাবাহিনী মোতায়েন করে এলএসির পাশে নিজেদের অবস্থান শক্তিশালী করেছে।

উল্লেখ্য প্যানগং সোতে চীনের নিয়ন্ত্রণে আছে ৬৫ বর্গকিলোমিটার ও চুশুলে চীন ২০ বর্গকিলোমিটার নিয়ন্ত্রণে নিয়েছে। প্যানগং সো (হ্রদ) এর কাছে ফিঙ্গার ৪-৮ অঞ্চল পর্যন্ত চীনা বাহিনীর দখলে আছে। ৪-৮ এর মাঝখানে পাহাড়সহ হিসাব করলে জায়গাটি প্রায় আট কিলোমিটার।
এরইমধ্যে এর মধ্যে দেপসাং সমভূমির টহল পয়েন্ট ১০-১৩ এর মধ্যে ভারতের দাবি করা এলএসির প্রায় ৯০০ বর্গকিলোমিটার পর্যন্ত নিয়ন্ত্রণ নিয়েছে চীন। গালওয়ান উপত্যকায় প্রায় ২০ বর্গ কিলোমিটার ও হট স্প্রিংস অঞ্চলে ১২ বর্গ কিলোমিটার জায়গা চীনের নিয়ন্ত্রণে আছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, ভারত ও চীন উভয় দেশই মে পর্যন্ত এই অঞ্চলটিতে টহল দিয়েছে। ভারত এই জায়গাটিকে এলএসির অংশ হিসেবে বিবেচনা করে। ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চীনের লিবারেশন আর্মির (পিএলএ) সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা নিহত হয়। কূটনৈতিক ও সামরিক স্তরের বিভিন্ন দফায় আলোচনার পরও চীন ও ভারতের মধ্যে সীমান্ত নিয়ে উত্তেজনা চলছে।

বিবিএন / স্টাফ রিপোর্টার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *