চট্টগ্রামজাতীয়সকল সংবাদ

চট্টগ্রামে ১৯ বছরে ১০৬ টি হাতির মৃত্যু; তদন্ত চেয়ে হাইকোর্টে রিট …

চট্টগ্রামে ১৯ বছরে ১০৬ টি হাতির মৃত্যু; তদন্ত চেয়ে হাইকোর্টে রিট ...
ছবিঃসংগ্রীহিত

বন বিভাগের দেয়া তথ্য অনুযায়ী, চট্টগ্রাম ফরেস্ট সার্কেলে গত ১৯ বছরে ১০৬টি হাতি মারা গেছে। যার মধ্যে দুর্ঘটনায় ৩২টি, অসুস্থ হয়ে ২৯টি, ২২টি বার্ধক্যজনিত জটিলতায়, বিদ্যুতায়িত হয়ে ১৫টি এবং আটটি গুলিতে মারা গেছে।

গত ১৯ বছরে চট্টগ্রামের বনাঞ্চলে মারা যাওয়া বেশকিছু হাতির মৃত্যুর কারণ অনুসন্ধানে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে তদন্তের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট পিটিশন করা হয়েছে। সুপ্রিমকোর্টের আইনজীবী মনোজ কুমার ভৌমিক আজ সোমবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় জনস্বার্থে এই রিটটি দায়ের করেন। রিটে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, প্রধান বন সংরক্ষকসহ চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষককে বিবাদী (রেসপনডেন্ট) করা হয়েছে।

চট্টগ্রামে ১৯ বছরে ১০৬ টি হাতির মৃত্যু; তদন্ত চেয়ে হাইকোর্টে রিট ...
ছবিঃসংগ্রীহিত

আইনজীবী মনোজ কুমার ভৌমিক গণমাধ্যমকে বলেন, চা বাগান রক্ষার জন্য দেয়া বেড়ার বিদ্যুতের তারে জড়িয়ে, গুলিতে এবং নানা অসুখ-বিসুখে গত ১৯ বছরে ১০৬টি হাতি মারা গেছে বলে গতকাল রবিবার ইংরেজি দৈনিক ডেইলি স্টারের এক প্রতিবেদনে এসেছে। যার মধ্যে ২২টি হাতি মারা গেছে বার্ধক্যজনিত জটিলতায়।

তবে দুঃখজনক বিষয় হল, ২২টি হাতির বাইরে এতগুলো হাতির মৃত্যুর বিষয়ে কোনো তদন্ত হয়নি। কেবল দুইটি হাতির মৃত্যু নিয়ে মামলা হয়েছে। তাই তদন্ত না হওয়া বাকি ৮৪টি হাতির মৃত্যুর কারণ অনুসন্ধানে উচ্চ পর্যায়ের কমিটি গঠন করে তদন্তের নির্দেশনা চাওয়া হয়েছে। এবং ৮৪টি হাতির মৃত্যুতে সংশ্লিষ্টদের অবহেলার বিষয়টি চ্যালেঞ্জ করা হয়েছে এ রিটে।

এসি/বিবিএন /স্টাফ রিপোর্টার

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *