আন্তর্জাতিকসকল সংবাদ

করোনা মহামারী শেষ হতে সময় লাগতে পারে দু’বছর- WHO (ডাব্লু এইচ ও) প্রধান…

করোনা মহামারী শেষ হতে সময় লাগতে পারে দু'বছর- WHO (ডাব্লু এইচ ও) প্রধান...
চিত্রঃ সংগৃহীত

বিগত ২১ আগস্ট (শুক্রবার) বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান ট্যাড্রোস অ্যাধনম ঘেরবাইয়াস জেনেভাতে বক্তব্যের এক পর্যায়ে বলছেন, “১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু কাটিয়ে উঠতে সময় লেগেছিল দু’বছর।”

তিনি আরও বলেন যে, প্রযুক্তির বর্তমান অগ্রগতি খুব অল্প সময়ে ভাইরাসটিকে থামাতে সক্ষম হবে। দু’বছরের মধ্যে করোনা মহামারী শেষ হবে এমনটা আশা করছেন বলেও জানান তিনি। “অবশ্য সংযুক্তির মাধ্যমে ভাইরাসটি আরও ভালোভাবে ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে” এমনও বলেন তিনি।

"তবে একই সাথে আমাদের এটি বন্ধ করার প্রযুক্তিও রয়েছে এবং এটি বন্ধ করার জ্ঞানও রয়েছে," তিনি উল্লেখ করেছিলেন, "জাতীয় ঐক্য, বিশ্ব সংহতি" এর গুরুত্বের উপর জোর দিয়েছিলেন।
উল্লেখ্য যে, ১৯১৮ সালের মরণঘাতী ফ্লু প্রায় ৫০ মিলিয়ন প্রাণ কেড়ে নিয়েছিল৷ অন্যদিকে  করোনাভাইরাস আক্রান্ত হয়ে প্রায় ৮লক্ষ মানুষ প্রাণ হারিয়েছেন।
"তবে, পিপিই সম্পর্কিত দুর্নীতিি। এটি আমার পক্ষে আসলে হত্যাকান্ড। কারণ স্বাস্থ্যকর্মীরা যদি পিপিই ছাড়াই কাজ করেন তবে আমরা তাদের জীবনকে ঝুঁকিপূর্ণ করে তুলছি। এবং এটি তাদের সেবা দেওয়া মানুষের জীবনকেও ঝুঁকিপূর্ণ করে তুলেছে।" এবং করোনা মহামারীর বিষয়ে কোনপ্রকার দূর্নীতিকে প্রশ্রয় দেওয়া হবে না বলেও মন্তব্য করেন তিনি।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *