আন্তর্জাতিকজাতীয়সকল সংবাদ

এবার ভারতকে ১৪৫০ মেট্রিক টন ইলিশ দেবে বাংলাদেশ…

এবার পূজা উপহার হিসেবে বাংলাদেশ হতে ভারতে ১৪৫০ মেট্রিক টন ইলিশ পাঠানো যাবে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এবার ভারতকে ১৪৫০ মেট্রিক টন ইলিশ দেবে বাংলাদেশ...
প্রতীকী চিত্রঃ ইলিশ।

এ ব্যাপারে পশ্চিমবঙ্গের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ শুক্রবার (১১ সেপ্টেম্বর) বলেন, নির্দিষ্ট প্রক্রিয়া মেনে ইলিশ আনতে সব রকম সহযোগিতা করছে রাজ্য।

ভারতীয় গণমাধ্যম আনন্দ বাজার সূত্রে জানা যায়, বৃহস্পতিবার রাতেই বাংলাদেশ বাণিজ্য মন্ত্রণালয়ের ইলিশ রপ্তানি-সংক্রান্ত অনুমতিপত্র সংশ্লিষ্ট সংস্থাগুলোর হাতে এসেছে। দিল্লি থেকে ‘স্যানিটারি ইমপোর্ট পারমিট’ আদায় করে মাছ দ্রুত এ দেশে আমদানির তোড়জোড় চলছে।

নির্দেশিকা অনুযায়ী, পূজা উপহার হিসেবে ১০ অক্টোবরের মধ্যে ১৪৫০ মেট্রিক টন ইলিশ পাঠানো যাবে। ২২ অক্টোবর, দুর্গাপূজার সপ্তমী। গতবার ৫০০ মেট্রিক টন ইলিশ পাঠানোর ছাড়পত্র মিলেছিল। এবার মোট নয়টি সংস্থাকে কম করে ১৫০ মেট্রিক টন করে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে ঢাকা।

হাওড়ার পাইকারি মাছ কারবারি সংগঠনের কর্তা সৈয়দ আনোয়ার মাকসুদ গণমাধ্যমকে জানিয়েছেন, মাঝে শুক্রবার বাংলাদেশে এবং রোববার ভারতে ছুটি। বাধা কাটিয়ে আগামী সপ্তাহেই ইলিশ আমদানির চেষ্টা চলছে।

তিনি আরও বলেন, পেট্রাপোল সীমান্ত দিয়েই ইলিশ ঢুকে কলকাতা, হাওড়া ও শিলিগুড়ি যাবে। এখন এক কেজি-১২০০ গ্রামের বড় ইলিশের দাম ১৩০০ টাকার আশেপাশে। পদ্মার ইলিশের দাম তার আশপাশেই থাকবে বলে ধারণা পশ্চিমবঙ্গের ইলিশ ব্যবসায়ীদের।

সূত্র: আনন্দবাজার পত্রিকা / ভারত।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *