কবিতা ও গল্প

ঈগলের শিক্ষা | নীতি শিক্ষামূলক গল্পসমগ্র

এক ঈগল আর এক শেয়ালীর মধ্যে খুব ভাব। ঈগল বাসা বেঁধে থাকে এক উঁচু গাছে। সেই গাছেরই নিচে মাটির গর্তে বাস করে শেয়ালী।

দিনের শেষে দুজনে বাড়ি ফিরে এসে, ঘুমুতে যাবার আগে পর্যন্ত নানা গল্প করে সময় কাটায়। এমনি করেই দুই বন্ধুর দিন কাটছিল পরম আনন্দে।

একবার শেয়ালীর কটা বাচ্চা হল। সেই সময়ে ঈগলের বাসায়ও ডিম ফুটে শাবক বেরিয়েছে। দুই মা-ই বাচ্চাদের লালন পালন করতে ব্যস্ত হয়ে পড়ল।

একদিন খাবারের খোঁজে শেয়ালী গেল গ্রামের দিকে। যাবার সময় ঈগলকে ডেকে বলে গেল, ভাই, বাচ্চারা রইল, একটু নজরে রেখাে।

ঈগল খানিক বাদে বাদে উড়ে গিয়ে তার বাচ্চাদের জন্য খাবার নিয়ে আসছিল। শেয়ালী চলে যেতেই তার মাথায় দুষ্ট বুদ্ধি ভর করল। সে ভাবল, শেয়ালীর একটা কচি বাচ্চা তুলে আনলেই তাে হয়, বাচ্চারা মনের সুখে খেতে পারবে। শেয়ালী গাছে উঠতে পারবে না, আমার কোন ক্ষতিও করতে পারবে না। দেখাই যাক না কী হয়।

এ ভেবে ঈগল নিচে গিয়ে শেয়ালীর গর্ত থেকে একটা বাচ্চা নিজের বাসায় নিয়ে এল।

খানিক বাদেই শেয়ালী খাবার নিয়ে ফিরে এল।

এসে দেখে গর্তে একটা বাচ্চা কম। কিন্তু গাছের ওপরে ঈগলের বাসা থেকে তার বাচ্চার কান্না শােনা যাচ্ছে। সে বুঝতে পারল, ঈগল তার বাচ্চা চুরি করে নিয়ে গেছে।

ঈগলের শিক্ষা | নীতি শিক্ষামূলক গল্পসমগ্র
ঈগলের শিক্ষা | নীতি শিক্ষামূলক গল্পসমগ্র

শেয়ালী তখন গর্তের বাইরে এসে ঈগলকে ডেকে বলল, ভাই ঈগল, তুমি বন্ধু হয়ে শেষকালে আমার বাচ্চা চুরি করলে! কাজটা মােটেই ভাল হল না। শিগগির আমার বাচ্চা ফেরত দাও।

ঈগল শেয়ালের কথায় আমল দিল না। বলল, আমার বাচ্চারা দু-এক দিনের মধ্যেই খুঁটে খেতে শিখবে। তােমার কচি বাচ্চাটা সেজন্যই তুলে এনেছি। এতে এমন কোলাহল করার কি হয়েছে?

শেয়ালী তবু ঈগলকে অনেক অনুনয় করল। শেষে ভয় দেখাল। ঈগল তার কোন কথাতেই গা করল না। শেয়ালী তখন মনে মনে ঠিক করল, এ অন্যায় কাজের জন্য ঈগলকে উপযুক্ত শিক্ষা দিতে হবে। আর নিজের বাচ্চাটাকেও ফিরে পেতে হবে।

সে তখনই আশপাশ থেকে শুকনাে ডালপালা এনের গাছের চারপাশ ঘিরে জড়াে করতে লাগল। তারপর ছুটে চলে গেল গ্রামে। সেখানে গেরস্থ বাড়ির হেঁসেল থেকে একটা জ্বলন্ত কাঠ নিয়ে এসে শুকনাে ডাল-পাতার স্তুপে গুঁজে দিল।

দেখতে দেখতে বনের খােলা হাওয়ায় সেই ডাল-পাতার তূপে দাউদাউ আগুন জ্বলে উঠল।কুণ্ডলী পাকানাে ধোঁয়া উঠতে লাগল ওপরের দিকে।

এদিকে নিচের আগুনের তাপে আর ধোঁয়ায় ঈগল বাসার ভেতরে অস্থির হয়ে উঠল। তার বাচ্চাগুলােও ছটফট করতে লাগল। সে আর চুপচাপ বসে থাকতে পারল না। নিজের ছানাদের জীবন বাঁচাবার জন্য তখনই শেয়ালীর বাচ্চাটাকে নিচে নামিয়ে নিয়ে এল।

শেয়ালী ছুটে গিয়ে নিজের বাচ্চাকে কোলে টেনে নিল।

ঈগল তখন কাতর হয়ে বলতে লাগল, আমি বুঝতে না পেরে কাজটা করে ফেলেছি ভাই। আমায় তুমি ক্ষমা কর। এই নাক মলছি জীবনে আর অমন কাজ করব না। তুমি যে করে হােক আগুন নেভাবার ব্যবস্থা কর ভাই। নইলে আমার বাচ্চারা পুড়ে মারা যাবে।

বারবার একই কথা বলে সে শেয়ালীর সামনে মাটিতে পড়ে রােদন করতে লাগল।

ঈগলের কাতর কান্নায় শেয়ালীর দয়া হল। সে তখন অনেক কষ্ট করে লম্বা ডাল দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে জ্বলন্ত ডালপালা সরিয়ে আগুন নিভিয়ে দিল

নীতিকথাঃ যার যেমন স্বভাব তার সঙ্গে ব্যবহারও তেমনই করতে হয়।

Bay of bengal news / বে অব বেঙ্গল নিউজ

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ