সকল সংবাদচট্টগ্রাম

ষোলশহরস্থ এলাকায় সাড়ে ৩শ’ অবৈধ ঘর-বাড়ি-দোকান উচ্ছেদ…

ষোলশহরস্থ এলাকায় সাড়ে ৩শ’ অবৈধ ঘর-বাড়ি-দোকান উচ্ছেদ...
ছবিঃ সংগৃহীত

চট্টগ্রামের ষোলশহরস্থ আমিন জুট মিল সংলগ্ন রেল লাইনের দুইপাশে রেলওয়ের মালিকানাধীন জমিতে অভিযান চালিয়ে সাড়ে ৩শ’ অবৈধ ঘর-বাড়ি-দোকান উচ্ছেদ করেছে রেলওয়ে ও জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

গতকাল সোমবার সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ভূসম্পত্তি কর্মকর্তা মাহাবুব উল করিম ও জেলা প্রশাসেনর নির্বাহি ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুকের নেতৃত্বে ষোলশহরের নাজিরহাট সেকশনের রেল লাইনের দুই পাশে এ উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়। উচ্ছেদ অভিযানে সিএমপি পুলিশ, জিআরপি পুলিশ ও আরএনবির ৮১ সদস্য অংশ নেন।

রেলওয়ের কর্মকর্তারা নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ পুলিশ নিয়ে সকালে যখন উচ্ছেদ করতে যান তখন তারা হ্যান্ড মাইক দিয়ে বস্তিবাসীকে তাদের প্রয়োজনীয় জিনিসপত্র নিয়ে সরে যেতে বলেন।
এইদিকে,এসময় বস্তির শত শত নারী-পুরুষ কান্নায় ভেঙ্গে পড়েন। অনেকেই রেলওয়ের কর্মকর্তা ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটকে কান্না জড়িত কন্ঠে তাদেরকে মাথা গোজার ঠাঁইটুকু দেয়ার জন্য বলেন।

বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা মাহবুব উল করিম জানান,একেবারে রেল লাইনের কাছ ঘেঁষে একটি প্রভাবশালী সিন্ডিকেট শত শত বস্তিঘর তৈরি করে ভাড়া দিয়েছিল। যা রেল লাইনের জন্য অনেকটা ঝুঁকিপূর্ণ।

মাহবুব উল করিম আরো জানান, রেললাইনের দুইপাশে সেমিপাকা ও আধা সেমিপাকা মিলিয়ে ৩৫০টি অবৈধ ঘর ও দোকান উচ্ছেদ করা হয়েছে। উদ্ধারকৃত জমির পরিমান দশমিক ৯৮ একর।

তিনি আরো জানান, করোনার কারনে অনেক দিন উচ্ছেদ কার্যক্রম বন্ধ ছিল। এখন নিয়মিত চলবে।

জানা যায়,পরবর্তী অভিযান হবে ১০ সেপ্টেম্বর দেওয়ান হাট ব্রিজের নিচে।

এসি/বিবিএন /স্টাফ রিপোর্টার।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *