জাতীয়সকল সংবাদসারাদেশ

মুক্তিযোদ্ধার সংজ্ঞা নির্ধারণে তথ্য সংগ্রহের সুপারিশ করেছে সংসদীয় কমিটি

সারা বিশ্বের যে সকল দেশে মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছে, সে সকল দেশ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে মুক্তিযোদ্ধার সংজ্ঞা সম্বলিত তথ্য-উপাত্ত সংগ্রহ করে বীর মুক্তিযোদ্ধার সংজ্ঞা নির্ধারণের জন্য সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

আজ রোববার ৩রা জানুয়ারি একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৭তম বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ.ক.ম মোজাম্মে হক, রাজি উদ্দিন আহমেদ, মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম, এ বি তাজুল ইসলাম, কাজী ফিরোজ রশীদ এবং ওয়ারেসাত হোসেন বেলাল অংশগ্রহণ করেছেন।

উক্ত বৈঠকে ১৬তম বৈঠকের সিদ্ধান্তগুলো বাস্তবায়নের, মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের নিষ্কণ্টক জমি,সম্পত্তি ও অবকাঠামোর পরিমাণ কত এবং এর সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য নতুন পরিকল্পনা, ৪ নম্বর সাব-কমিটির চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপন, বীর মুক্তিযোদ্ধার সংজ্ঞা নির্ধারণ, সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণের অগ্রগতির বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

মুক্তিযোদ্ধার সংজ্ঞা নির্ধারণে তথ্য সংগ্রহের সুপারিশ করেছে সংসদীয় কমিটি
মুক্তিযোদ্ধার সংজ্ঞা নির্ধারণে তথ্য সংগ্রহের সুপারিশ করেছে সংসদীয় কমিটি

উক্ত বৈঠকে ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণার্থে গঠিত মুক্তিযোদ্ধা কল্যাণ কমপ্লেক্স ফান্ডের সমুদয় অর্থের হিসাব আগামী বৈঠকে উপস্থাপনের জন্য কমিটি সুপারিশ করেছে।

এছাড়া, একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি ঢাকাস্থ সোহরাওয়ার্দী উদ্যানে স্বাধীনতা স্তম্ভ নির্মাণ প্রকল্পের অগ্রগতি পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করেছে, নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্ত এবং হেলিপ্যাড সুবিধা রাখার জন্য সুপারিশ করেছে।

উক্ত বৈঠকে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বে অব বেঙ্গল নিউজ / Bay of bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ