আন্তর্জাতিকসকল সংবাদ

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই!

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই!
চিত্রঃ ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রয়াত প্রণব মুখার্জি।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় আর নেই। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৮৪ বছর। ভারতীয় রাজনীতির একটি বিরাট অধ্যায়ের অবসান হল। সোমবার (৩১ আগস্ট) ভারতের রাজধানী দিল্লির সেনা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সোমবার একটি টুইটবার্তায় প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় বলেন, ‘=দুঃখের সঙ্গে জানাচ্ছি, সেনা হাসপাতালের চিকিৎসকদের প্রাণপ্রণ প্রচেষ্টা, সারা ভারতের মানুষের প্রার্থনা, দুয়া সত্ত্বেও এইমাত্র আমার বাবা শ্রী প্রণব মুখোপাধ্যায় মারা গিয়েছেন। আমি আপনাদের সকলকে ধন্যবাদ জানাচ্ছি।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি আর নেই!
চিত্রঃ প্রয়াত প্রণব মুখার্জি এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গত রোববার (৯ আগস্ট) রাতে বাথরুমে পড়ে যান ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি। সোমবার (১০ আগস্ট) সকালে ডান হাত অবশ হতে থাকায় দ্রুত প্রণব মুখোপাধ্যায়কে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা অপারেশনের সিদ্ধান্ত নেন৷ অপারেশনের আগে করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আসে৷ প্রণব মুখার্জীর অস্ত্রোপচার হয়৷ মাথায় জমাট বাঁধা রক্ত বের করা হয়৷ রাতেই তাঁকে ভেন্টিলেটর সাপোর্টে রাখা হয়। সোমবার (১০ আগস্ট) হাসপাতালে ভর্তির আগেও প্রণব মুখার্জী নিজেই টুইট করে জানান, তাঁর করোনা পজিটিভ।

সোমবার রাতে চিকিত্‍সায় সাড়া দিলেও মঙ্গলবার (১১ আগস্ট) থেকে অবস্থার অবনতি হতে থাকে। রাতে হাসপাতাল বুলেটিনে জানায়, প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা অত্যন্ত সঙ্কটনক। প্রাক্তন রাষ্ট্রপতির মাথায় রক্ত জমাট বেঁধে গিয়েছিল৷তা বের করতে একটি অস্ত্রোপচার করা হয়৷তার পর থেকেই তাঁকে ভেন্টিলেশনে রাখা হয়েছিল।

২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের রাষ্ট্রপতি ছিলেন প্রণব মুখোপাধ্যায়৷ সে বছর জুলাইয়ে আর রাষ্ট্রপতি নির্বাচনে লড়তে চাননি তিনি। বরং রাজনীতি থেকে অবসর নেন। ৫০ বছরেরও বেশি সময় সক্রিয় রাজনীতিতে থাকা প্রণব মুখোপাধ্যায়কে ২০১৯ সালে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ভারত রত্নে ভূষিত করা হয়। ১৯৯৭ সালে তিনি সেরা সাংসদ পুরস্কার পেয়েছিলেন। ২০০৮ সালে পদ্মবিভূষণ সম্মান পান তিনি।

মো ইমাম হোসেন আসিফ / বিবিএন।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *