আবহাওয়া বার্তাসকল সংবাদ

বৃষ্টিতে বিপর্যস্ত জনজীবন, উত্তাল বঙ্গোপসাগর

বঙ্গোপসাগরে নিম্নচাপের প্রভাব পড়েছে পুরো দেশে। টানা বৃষ্টিতে যুবথুব জনজীবন ভোগান্তিতে নগরবাসী। বন্দরনগরীতে ডুবে গেছে রাস্তাঘাট। সমুদ্রবন্দরে জারি করা হয়েছে তিন নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত। উপকূলীয় এলাকা ও আশপাশের জোয়ারের চেয়ে তিন থেকে পাঁচ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। আবহাওয়া অধিদপ্তর বলছে কাল থেকে পরিস্থিতি উপন্নতি হতে পারে।

বঙ্গোপসাগর
প্রতীকী চিত্র।

বৃষ্টিভেজা সাপ্তাহিক ছুটির দিন টানা বর্ষায় যুবথুব নগর জীবন। বৃষ্টি মাথায় নিয়েই জীবন-জীবিকার তাগিদে রাস্তায় নেমেছেন অনেকেই। উন্নয়নের খোঁড়াখুঁড়ির সাথে বাদল ও দিনের আবহাওয়া টা তেমন শুভকর নয় শহরবাসীর কাছে।

এই যাত্রাকালে সাধারন জনগন বলেন, হঠাৎ করে এই ধরনের পরিস্থিতির সাথে তারা মানিয়ে নিতে পারছেন না। টানা বৃষ্টির ফলে অফিস-আদালতে যাত্রাকালে সময় নষ্ট হচ্ছে। তবে তারা বুঝতে পারছে এই বর্ষা শীতের আগমন ঘটাচ্ছে।

বন্দরনগরীতে টানা বর্ষণে ডুবে গেছে রাস্তাঘাট। ঝুঁকিপূর্ণ পাহাড়ি এলাকা থেকে সরে যেতে বলা হয়েছে বাসিন্দাদের। ছুটির দিন থাকায় দুর্ভোগ কম হলেও যারা বাইরে বেরিয়েছেন পড়েছেন বৃষ্টির মুখে।

ঢাকা ও চট্টগ্রামের চেয়ে বেশি দুর্ভোগে অন্যান্য জেলার মানুষেরা। সমুদ্রবন্দরে জারি করা হয়েছে স্থানীয় হুঁশিয়ারি সংকেত। সেন্টমার্টিনে আটকা পড়েছে ছয় শতাধিক পর্যটক। বরিশালসহ কিছু জেলার স্থানীয় রোডে নৌ চলাচল বন্ধ রয়েছে। উপকূলীয় এলাকা ও আশেপাশের চর দ্বীপের নির্মাণ চলে জোয়ারের চেয়ে তিন থেকে পাঁচ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

এছাড়া আবহাওয়া অধিদপ্তর বলছে শনিবার থেকে উন্নতি হবে পরিস্থিতি।

এ প্রসঙ্গে আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক সাদেকুল আলম বলেন, একটি গভীর নিম্নচাপ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে অবস্থিত ছিল তা এখন একটু দুর্বল হয়ে নিম্নচাপ হিসেবে একই স্থানে অবস্থান করছে। এই বৃষ্টিপাত হবে যতক্ষণ এটির প্রভাব থাকবে এবং আশা করা যাচ্ছে যে আজ (শনিবার) থেকে আবহাওয়া পরিস্থিতি ভালোর দিকে যাবে। সাগরে অবস্থানরত নিম্নচাপটি শুক্রবার রাতের মধ্যেই পশ্চিমবঙ্গের সাগরদ্বীপ ও বাংলাদেশের সুন্দরবন উপকূল অতিক্রম করবে বলে জানায় আবহাওয়া অধিদপ্তর।

ওয়াইএইচ / বে অব বেঙ্গল নিউজ / Bay of Bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ