স্বাস্থ্যসকল সংবাদ

প্রাণঘাতী রোগ হাড়ক্ষয়ে বেশি আক্রান্ত নারীরা

প্রাণঘাতী নিরব রোগ হাড় ক্ষয়। ৫০ বছরের বেশি নারী-পুরুষ যে কেউ এতে আক্রান্ত হতে পারেন তবে বেশি আক্রান্ত হন নারীরাই। বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে এই রোগ-আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে।  প্রতিরোধে ধূমপান ত্যাগ নিয়মিত ব্যায়াম ভিটামিন ডি এবং ক্যালসিয়ামের ওষুধ সেবনের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। 

প্রাণঘাতী রোগ হাড়ক্ষয়ে বেশি আক্রান্ত নারীরা
প্রতীকী চিত্র।

মানুষের জন্মের সময় হার নরম থাকে এরপর ধীরে ধীরে ক্যালসিয়াম জমা হতে থাকে এবং হাড় শক্ত হয় বা ঘনত্ব বাড়ে। ফলে হাড় মজবুত হয়। মানুষের জন্মের প্রায় ২০ থেকে ৩০ বছর পর্যন্ত এ ঘনত্ব বাড়ে। এরপর এটি ধীরে ধীরে কমতে থাকে। যাকে বলা হয় অস্টিওপরোসিস বা হাড় ক্ষয়। 

এ ব্যাপারে স্যার সলিমুল্লাহ কলেজ এর অর্থোপেডিক বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাক্তার মোঃ হাসান মাসুদ বলেন, যারা স্টেরয়েড বেশি খায় তাদের এ রোগ হতে পারে এছাড়া যাদের কিডনি ডিজিজ আছে তাদের অস্টিওপোরোসিস হতে পারে। 

৫০ বছরের পর প্রকাশ পেতে থাকে শরীরের হাড়ক্ষয় রোগের লক্ষণ। আর এটি এখন বৈশ্বিক সমস্যায় রূপ নিয়েছে। বিশ্বে প্রতি ৩ জন নারীর মধ্যে একজন নারী এবং ৫ জন পুরুষের মধ্যে একজন পুরুষ এ রোগে আক্রান্ত। 

রিউমাটলজিস্ট অধ্যাপক ডাক্তার  সৈয়দ আতিকুল হক বলেন, নিয়মিত ব্যায়াম অনেকটাই ক্যালসিয়াম ও ভিটামিন ডি এর ঘাটতি পূরণ করে। আর আমাদের ধূমপান ত্যাগ করা কারণ ধূমপান হাড়ের ঘনত্ব কমিয়ে দেয়। 

চিকিৎসকরা বলছেন এটি নিরব প্রাণঘাতী রোগ তবে এর চিকিৎসা আছে। এরোগে যাতে কেউ আক্রান্ত না হয় এজন্য সচেতনতার উপর বিশেষ জোর দিচ্ছেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। 

ওয়াইএইচ / বে অব বেঙ্গল নিউজ / Bay of Bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ