স্বাস্থ্য

পরিবর্তন এনেছে সরকার বুস্টার ডোজে

পরিবর্তন এনেছে সরকার বুস্টার ডোজে

দেশে কভিড-১৯ এর তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ প্রয়োগে পরিবর্তন এনেছে সরকার।গেলো বৃহস্পতিবার এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচি (ইপিআই)।

নির্দেশনায় বুস্টার ডোজ হিসেবে ফাইজারের পরিবর্তে মডার্নার টিকা দিতে বলা হয়েছে।

ইপিআই এর কভিড-১৯ টিকা ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, কভিড-১৯ টিকাদান কার্যক্রমে দেশের সব পর্যায়ে টিকা প্রাপ্তি সাপেক্ষে তৃতীয় ডোজ বা বুস্টার ডোজ হিসেবে ফাইজারের পরিবর্তে মডার্না কভিড-১৯ টিকা প্রদানের জন্য নির্দেশনা প্রদান করা হলো।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ফাইজার টিকা শুধুমাত্র ১২ থেকে ১৭ বছর বয়সী স্কুল ও কলেজগামী শিক্ষার্থীদের দেয়া হবে। এছাড়া যারা প্রথম ডোজ হিসেবে ফাইজারের টিকা পেয়েছেন তাদের জন্য এ টিকার দ্বিতীয় ডোজ সংরক্ষণের বিষয়ে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালকের অনুমোদিত বিজ্ঞপ্তিটি সব বিভাগীয় স্বাস্থ্য পরিচালকদের কাছে পাঠানো হয়েছে। এছাড়া দেশের সকল সরকারি মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক, সরকারি জেনারেল হাসপাতাল, জেলা সদর হাসপাতালের দায়িত্বরত ব্যক্তি, সিভিল সার্জন, উপজেলা স্বাস্থ্য ও পবিবার পরিকল্পনা কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের কাছে বিজ্ঞপ্তিটি পাঠানো হয়েছে।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ