সারাদেশ

নুরের বিরুদ্ধে রাজশাহীর পর কক্সবাজারে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নুরের বিরুদ্ধে রাজশাহীর পর এবার কক্সবাজারে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের হয়েছে।
নুরের বিরুদ্ধে রাজশাহীর পর কক্সবাজারে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা
নুরের বিরুদ্ধে রাজশাহীর পর কক্সবাজারে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

বুধবার (২১ এপ্রিল) রাত সাড়ে ১০টায় কক্সবাজার সদর মডেল থানায় নুরের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন ২০০৮ এর ২৫(২)/২৮(২)/২৯/৩১(২)/৩৫(২) ধারায় মামলাটি দায়ের করেন কক্সবাজার জেলা ছাত্রলীগের সহ সভাপতি মঈন উদ্দিন।

ধর্মীয় অনুভূতিতে আঘাত দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে দায়েরকৃত এই মামলায় নুরসহ অজ্ঞাত আরো কয়েকজনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা যায়, কক্সবাজার জেলা ছাত্রলীগের সহ-সভাপতি মইন উদ্দিন তার ব্যক্তিগত ফেসবুকে একাউন্টে একটি ভিডিও লিংক পায়।

লিংকটি ক্লিক করলে দেখা যায় ধর্মীয় উস্কানীমূলক বক্তব্যসহ বাংলাদেশ আওয়ামী লীগের কর্মী-সমর্থকদের ধর্মীয় মূল্যবোধে আঘাত হানে এমন আপত্তিকর, আক্রমণাত্মক বক্তব্য ফেসবুক একাউন্ট থেকে দেন ডাকসু সাবেক ভিপি নুরুল হক নুর।

ভিডিওটি অসংখ্য ফেসবুক আইডি ও পেইজ থেকে পোস্ট-শেয়ার করা হয়। যার ভেতর সরকার ও রাষ্ট্রবিরোধী অনেক মন্তব্য রয়েছে। তাতে জনগণ বিভ্রান্তির মধ্যে পড়ে আইন শৃঙ্খলা পরিপন্থী কাজে জড়িয়ে পরতে পারে। নুরসহ তার অনুসারী অজ্ঞাতনামা আসামীদের আইনের আওতায় আনা গেলে আওয়ামী লীগের অসংখ্য ধর্মপ্রাণ কর্মী-সমর্থকদের ধর্মীয় মূল্যবোধ ও দেশের সামগ্রিক আইন শৃঙ্খলা রক্ষা করা সম্ভব হবে এজাহারটিতে উল্লেখ করা হয়।
মামলার বাদী ও কক্সবাজার জেলা ছাত্রলীগের সহ সভাপতি মঈন উদ্দিন জানিয়েছেন, ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নুর ধর্মীয় অনুভূতিতে আঘাত করে ফেসবুকে উসকানিমূলক স্ট্যাটাস দিয়ে আসছিলেন। একইসঙ্গে কক্সবাজারে বসে এসব উসকানিমূলক পোস্ট শেয়ার করে আসছিলেন তার কিছু অনুসারী। এ কারণে নুরসহ অজ্ঞাতদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছেন বলেও জানান তিনি।

কক্সবাজার সদর মডেল থানার ওসি (তদন্ত) বিপুল চন্দ্র দে জানান, নুরুল হক নুরুর বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ এনে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। মামলার অন্য আসামিদের শনাক্ত করার চেষ্টা করছে পুলিশ।

এর আগে, বুধবার (২১ এপ্রিল) দুপুরে রাজশাহীতে নুরুল হক নুরের বিরুদ্ধে বোয়ালিয়া মডেল থানায় নগর যুবলীগের যুগ্ম সম্পাদক তৌরিদ আল মাসুদ রনি ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করেছেন।

বে অব বেঙ্গল নিউজ / Bay of bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ