খেলাধুলা

ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে হারলো বাংলাদেশ, জয় নেপালের

নেপালে অনুষ্ঠিত ত্রিদেশীয় টুর্নামেন্টের ফাইনালে হারলো বাংলাদেশ। স্বাগতিক নেপালের বিপক্ষে ২-১ ব্যবধানে হার মানে জেমি ডে’র শিষ্যরা।

সোমবার কাঠমুন্ডুর দশরথ স্টেডিয়ামে ফাইনালে মুখোমুখি হয় নেপাল-বাংলাদেশ ফুটবল টিম। তবে ম্যাচের প্রথমার্ধে নিজেদের নিয়ন্ত্রণে রেখে ২-০ গোলে এগিয়ে যায় নেপাল।

ম্যাচে ১৮তম মিনিটে কর্নার থেকে লিড নেয় নেপাল। দলটির মিডফিল্ডার সংযোগ রায়ের জোরালো শট মানিক মোল্লার পায়ের ফাঁক দিয়ে জাল খুঁজে নেয়।

পরে ৪২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করে নেপাল। রনজিত ধিমালের পাস সংযোগ নিখুঁত পাস করেন বিশাল রায়ের উদ্দেশ্যে ।

সেখানে থেকে ডান পায়ের শটে লক্ষ্যভেদ করেন এই মিডফিল্ডার।

দ্বিতীয়ার্ধে ম্যাচে ফেরার চেষ্টা করে বাংলাদেশ। এরই ধারাবাহিকতায় কয়েকটি আক্রমণও চালায় সফরকারীরা। অবশেষে ৮৩তম মিনিটে কর্নার থেকে একটি গোল শোধ করে বাংলাদেশ।

২০০৩ সালে দেশের মাটিতে দক্ষিণ এশিয়ার শ্রেষ্ঠত্ব পেয়েছিল বাংলাদেশ। এরপর কেটে গেছে ১৮ বছর। লম্বা এই সময়ে জাতীয় দল আর কোনও প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে পারেনি। যদিও সাফ ফুটবল ও বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে খেলেছিল, কিন্তু চ্যাম্পিয়ন হতে পারেনি (মাঝে ২০১০ সালে এসএ গেমস ফুটবলে অনূর্ধ্ব-২৩ দলের অংশগ্রহণে সোনা জিতেছিল)। সেই আক্ষেপের গল্পটা আরও লম্বা হলো নেপালের ফাইনাল হেরে।

কিরগিজস্তানের অলিম্পিক দলের সঙ্গে ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচে ড্র করেছে নেপাল। ফলে তিন পয়েন্ট নিয়ে টুর্নামেন্টের ফাইনালে চলে গেছে বাংলাদেশ। ২০০৫ সালের পর প্রথমবার দেশের বাইরে কোনো টুর্নামেন্টের ফাইনালে উঠল জাতীয় ফুটবল দল।

দেশের বাইরে সবশেষ ২০০৫ সালে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিল বাংলাদেশ। দেশের বাইরে কোনো টুর্নামেন্টে জাতীয় সিনিয়র দলের ফাইনালে ওঠার সবশেষ ঘটনা সেটাই।

এবার ১৫ বছর পর নেপালে ত্রিদেশীয় ফুটবল সিরিজের ফাইনালে উঠেও বাংলাদেশ ফুটবল টিমের হার অপেক্ষার আরো দীর্ঘ করলো।

Bay of bengal news / বে অব বেঙ্গল নিউজ

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ