জাতীয়চট্টগ্রামপ্রেস রিলিজরাজনীতিসকল সংবাদসারাদেশ

আল জাজিরার অপপ্রচার দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করার অপপ্রয়াসঃ ঢাবি শিক্ষক সমিতি

আল জাজিরার অপপ্রচার দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করার অপপ্রয়াস বললেন ঢাবি শিক্ষক সমিতি।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি বলেছে, আল জাজিরার সাম্প্রতিক অপপ্রচার দেশের উন্নয়ন কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত এবং দেশকে অস্থিতিশীল করার অপপ্রয়াস। কাতারভিত্তিক সংবাদমাধ্যমটি যা প্রচার করেছে তা সাংবাদিকতা নীতিমালার পরিপন্থী দাবি করে সমিতি বলেছে, বাংলাদেশ বিষয়ক সংবাদ প্রচারের ক্ষেত্রে বস্তুনিষ্ঠতার তোয়াক্কা না করা আল জাজিরার অভ্যাসে পরিণত হয়েছে।
আল জাজিরার অপপ্রচার দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করার অপপ্রয়াসঃ ঢাবি শিক্ষক সমিতি।
আল জাজিরার অপপ্রচার দেশের উন্নয়ন বাধাগ্রস্ত করার অপপ্রয়াসঃ ঢাবি শিক্ষক সমিতি

‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ শীর্ষক অনুসন্ধানী প্রতিবেদন প্রচারের পর বাংলাদেশের সরকারি মহলে তীব্র প্রতিক্রিয়ার মধ্যে আজ বৃহস্পতিবার ঢাবি শিক্ষক সমিতি বিবৃতি দিয়ে প্রতিবাদ জানাল। তারা আল জাজিরাকে একপেশে রাজনৈতিক ভূমিকা পরিহার করে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করার আহ্বান জানান।

সমিতির সভাপতি অধ্যাপক রহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া স্বাক্ষরিত বিবৃতিতে বলা হয়, গণমাধ্যমের সমাজ ও রাষ্ট্রের অসঙ্গতি নিয়ে সংবাদ প্রচার করার কথা থাকলেও, অনুসন্ধানী সাংবাদিকতার নামে আল জাজিরা যা প্রচার করেছে তা সাংবাদিকতার নীতিমালার পরিপন্থী। প্রতিবেদন বস্তুনিষ্ঠ, ভারসাম্যপূর্ণ ও যথাযথ প্রমাণভিত্তিক হওয়া বাঞ্ছনীয় হলেও, প্রচারিত তথ্যচিত্রে কিছু ব্যক্তির বক্তব্যের প্রমাণ ছাড়াই মিউজিক ও স্পেশাল ইফেক্ট ব্যবহার করে তা উপস্থাপন করা হয়েছে।

আল জাজিরার প্রতিবেদনটি উদ্দেশ্য প্রণোদিত উল্লেখ করে সমিতি বলেছে, প্রতিবেদনে তথ্যের উৎস হিসেবে যাদের বক্তব্য প্রচার করা হয়েছে তারা দীর্ঘদিন ধরেই বাংলাদেশ রাষ্ট্রের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রে লিপ্ত।

যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে আল জাজিরার ভূমিকা এবং ২০১৩ সালের ৫ মে হেফাজতের সমাবেশে হতাহতের সংখ্যা নিয়ে বানোয়াট সংবাদ পরিবেশনের অভিযোগ তুলে তারা বলেন, অনেক দিন ধরেই আল জাজিরা বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির ক্রীড়নক হিসেবে কাজ করছে।

আল জাজিরার সাম্প্রতিক অপপ্রচার দেশের উন্নয়ন কর্মকাণ্ডকে বাধাগ্রস্ত এবং দেশকে অস্থিতিশীল করার অপপ্রয়াস বলেও বিবৃতিতে অভিযোগ তোলা হয়। সেই সঙ্গে, দেশি-বিদেশি সব যড়যন্ত্রকারীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে সরকারের কাছে দাবি জানানো হয়।

Bay of Bengal news / বে অব বেঙ্গল নিউজ

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ