আন্তর্জাতিকবাণিজ্যসকল সংবাদ

করোনা সংকট মোকাবেলায় জাতিসংঘকে অনুঘটকের ভুমিকা পালনের আহবান প্রধানমন্ত্রী শেখ হাসিনার

করোনা সংকট মোকাবেলায় একটি সু-সমন্বিত রোডম্যাপ প্রয়োজন এজন্য জাতিসংঘকে অনুঘটকের ভুমিকা পালনের আহবান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাতিসংঘের ভার্চুয়াল বৈঠকে ৬-দফা পেশ করা কালীন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
চিত্রঃ জাতিসংঘের ভার্চুয়াল বৈঠকে ৬-দফা পেশ করা কালীন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। (সংগৃহীত)

মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর কোভিড-১৯ এর সময় এবং পরবর্তীতে উন্নয়নের জন্য অর্থায়ন শীর্ষক উচ্চ পর্যায়ের ভার্চুয়াল বৈঠকে এ আহবান জানান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় ৬-দফা প্রস্তাব পেশ করেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সংকট মোকাবেলায় তার সরকার ১৩.২৫ বিলিয়ন ডলারের প্রনোদনা প্যাকেজ ঘোষণা করেন। এছাড়া দেয়া হয় নগদ আর্থিক সহায়তাও।

ভার্চুয়াল বক্তব্যে প্রধানমন্ত্রী বার্ষিক প্রনোদনা ও ঋণ মওকুফের পদক্ষেপ বৃদ্ধি সহ ৬-দফা প্রস্তাব পেশ করেন।

উক্ত বৈঠকে করোনা পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশ সরকারের নানা পদক্ষেপের কথা বিশ্বনেতাদের সামনে তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, অর্থনৈতিক সংকট কাটিয়ে উঠতে মহামারীর শুরুতেই ১৩.২৫ বিলিয়ন ডলারের প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে তার সরকার।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরো বলেন, উন্নত অর্থনীতির দেশগুলোকে অবশ্যই শুল্ক মুক্ত, কোটা মুক্ত বাজারে প্রবেশে তাদের প্রতিশ্রুতি পূরণ করতে করতে হবে।

এছাড়া কোভিড পরবর্তী শ্রমবাজারের জন্য অভিবাসী শ্রমিকদের সহায়তায় নীতিগত পদক্ষেপ নেয়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এছাড়া কোভিড পরবর্তী শ্রমবাজারের জন্য অভিবাসী শ্রমিকদের সহায়তায় নীতিগত পদক্ষেপ নেয়ার প্রয়োজনীয়তা তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উল্লেখ্য, করোনা ভাইরাসের কারনে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত গোটা বিশ্ব। সে আর্থিক ক্ষতি কিভাবে কাটিয়ে উঠা যায়, জাতিসংঘের ৭৫ তম অধিবেশনের সব বৈঠকে গুরুত্ব পাচ্ছে বিষয়টি।

ওয়াইএইচ / বে অব বেঙ্গল নিউজ।

https://www.bayofbengalnews.com/archives/3583?

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ