সকল সংবাদ

চীফ হুইপের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণা, গ্রেফতার ১

চীফ হুইপের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণা, গ্রেফতার ১
চীফ হুইপের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণা, গ্রেফতার ১

জাতীয় সংসদের মাননীয় চীফ হুইপ ও মাদারীপুর-১ আসনের সংসদ সদস্য নূর-ই-আলম চৌধুরীর নাম ও ছবি ব্যবহার করে ফেসবুক আইডি খুলে প্রতারণার অভিযোগে একজনকে গ্রেফতার করেছে ডিএমপির সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।
গ্রেফতারকৃত ব্যক্তির নাম- জাহিদ বিন আজীজ। গত ২৪ নভেম্বর রাত ০৯টা ৫০ ঘটিকায় হাজারীবাগ থানার রায়েরবাজার এলাকা থেকে তাকে গ্রেফতার করে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ডিজিটাল ফরেনসিক টিম। এ সময় চীফ হুইপের নামে ভুয়া ফেসবুক আইডি ব্যবহারের কাজে ব্যবহৃত মোবাইল ফোন জব্দ করা হয়।

অভিযানের নেতৃত্ব দেওয়া সহকারি পুলিশ কমিশনার ইশতিয়াক আহমেদ পিপিএম বলেন, চীফ হুইপ নূর-ই-আলম চৌধুরী’র নাম ও ছবি ব্যবহার করে ফেসবুক আইডি N. Alam Chowdhury MP যাহার লিংক (https//www.facebook.com/n.ltionchowdhury.mp.9,Profile_id100044499613484) দিয়ে দীর্ঘদিন যাবৎ কে বা কারা অসৎ উদ্দেশ্যে ফেসবুক আইডি ব্যবহার করছে। এর ফলে চীফ হুইপ এর ফেসবুক আইডি মনে করে বহুলোক উক্ত ফেসবুক আইডি’তে যুক্ত হয়েছেন। বর্তমানে উক্ত ফেসবুক আইডির ১৫,০০০ এর অধিক ফলোয়ার রয়েছে। এছাড়াও উক্ত ফেসবুক আইডি হতে বিভিন্ন সময়ে চীফ হুইপ মহোদয়ের বিভিন্ন ছবি ও সামাজিক কর্মকান্ডের ছবিসহ বিভিন্ন মতামত আপলোড করা হয়। প্রকৃতপক্ষে চীফ হুইপ মহোদয় কোন ফেসবুক আইডি ব্যবহার করেন না।

এই সংক্রান্তে গত ২৪ নভেম্বর মাননীয় চীফ হুইপ এর ব্যক্তিগত কর্মকর্তার অফিযোগের প্রেক্ষিতে বনানী থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা রুজু হয়। রুজুকৃত মামলাটি সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ডিজিটাল ফরেনসিক টিমের কাছে হস্তান্তর করা হয়।

এসি ইশতিয়াক আরো বলেন, অলনাইন মনিটরিং এর মাধ্যমে প্রাপ্ত তথ্য উপাত্ত বিশ্লেষণ করে অভিযুক্তকে সনাক্ত করে রায়েরবাজারের তার নিজ বাসা হতে গ্রেফতার করা হয়।

অভিযুক্তের নিকট হতে জব্দকৃত মোবাইল ফোন পর্যালোচনা করে চিফ হুইপের নাম ও ছবি ব্যবহার করে খোলা ফেসবুক আইডি N.Alam Chowdhury MP অলগইনসহ একাধিক ফেইক ফেসবুক আইডি ব্যবহারের তথ্য পাওয়া যায় বলে পুলিশের এই কর্মকর্তা জানান।

গ্রেফতারকৃত জাহিদ বিন আজীজ বিজ্ঞ আদালতের আদেশে ৩ দিনের পুলিশ রিমান্ডে রয়েছে।

জনসাধারণকে সচেতনতামূলক পরামর্শ দিয়ে ডিএমপি জানিয়েছে, সাইবার অপরাধ থেকে দূরে থাকুন!  আপনি নিজে সাইবার অপরাধের ভিকটিম হলে নিকটস্থ থানায় উপযুক্ত প্রমাণসহ জিডি অথবা অভিযোগ লিপিবদ্ধ করুন।

এসি/বে অব বেঙ্গল নিউজ/Bay of bengal news/স্টাফ রিপোর্টার/বিবিএন।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ