প্রযুক্তিসকল সংবাদ

চাল চুরি রোধে ইউএনওর আধুনিক পদ্ধতি

আঙ্গুলের বায়োমেট্রিক পদ্ধতিতে মিলবে সরকারি চাল। যাতে করে রোধ হবে চাল চুরি এবং একজনের নামে আরেকজন চাল তুলে নেওয়া সহ নানা অনিয়ম।

চাল চুরি রোধে ইউনওর আধুনিক পদ্ধতি
প্রতীকী চিত্র।

ব্যতিক্রমধর্মী এমন উদ্যোগ নিয়েছেন কুমিল্লার দেবিদ্বার উপজেলার ইউএনও রাকিব হাসান। আঙ্গুলের ছাপের পর টি তথ্য মিলিয়ে দেওয়া হচ্ছে চাল। আধুনিক প্রযুক্তির সুফলকে সাধুবাদ জানিয়েছে খাদ্য অধিদপ্তর

সরকারি চাল বিতরণে অনিয়মের অভিযোগ বহু পুরনো। তৃণমূল থেকে শুরু করে স্থানীয় সরকার ব্যবস্থার উচ্চস্তরেও চাল চুরির অপরাধে গ্রেপ্তারের সংখ্যাও কম নয়। মিলবে একজনের চাল একজনে নিয়ে যাওয়া, বস্তার পর বস্তা গায়েব হয়ে যাওয়ার ইতিহাস ও। রয়েছে চাল আত্মসাৎ কারীদের শাস্তির দাবিতে ভুক্তভোগীদের আন্দোলনের নজির। এবার সরকারি চাল বিতরনে অনিয়ম রোধে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে কুমিল্লার দেবিদ্বার উপজেলা প্রশাসন।

উপভোগকারীর নাম, ঠিকানা, জাতীয় পরিচয়পত্র ও মোবাইল নম্বর এমন ১৩ ধরনের তথ্য সহ তৈরি করা হয়েছে দেবিদ্বার ওএমএস নামের একটি ওয়েবসাইট। যেখানে বায়োমেট্রিক পদ্ধতিতে আঙ্গুলের ছাপ মিলিয়ে দেওয়া হয় খাদ্যবান্ধব কর্মসূচির চাল। এ ব্যাপারে স্থানীয়রা জানান, এ পদক্ষেপ গ্রহণের ফলে দুর্নীতি অনেকটাই কমে আসবে বলে তাদের আশা। তারা আরো বলেন এখন একজনের আঙ্গুলের ছাপ দিয়ে অন্যজন চাল নিতে পারবেন না। উপজেলার ধমতি ইউনিয়নের চাল বিতরণ এর মাধ্যমে শুরু হয়েছে এ কর্মসূচি। কেউ চাল নেওয়ার পর সে তথ্য যোগ হয় কেন্দ্রীয় সার্ভারে। সেবা গ্রহীতার যেকোনো একটি আঙ্গুলের ছাপ এই জানা যাবে তিনি আগে চাল নিয়েছেন কিনা।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউ এন ও) রাকিব হাসান গণমাধ্যমকে বলেন, যেহেতু এখানে আমরা আঙ্গুলের ছাপ বায়োমেট্রিক এর মাধ্যমে সরকারি সেবা প্রদান করছি সেহেতু কোনভাবেই একজনের দ্বিতীয়বার চাল উত্তোলন করা বা ভুয়া কোন ব্যক্তি সাজিয়ে চাল উত্তোলন করার অবকাশ নেই।

তিনি আরো বলেন, আমরা বিশ্বাস করি এই প্রক্রিয়া বাস্তবায়নের মাধ্যমে খাদ্য অধিদপ্তরের খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিতরনে শতভাগ স্বচ্ছতা আসবে। দেবিদ্বার কে মডেল ধরে সারাদেশে এ পদ্ধতি বাস্তবায়ন হবে বলে আশা জেলা প্রশাসনের। এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে খাদ্য অধিদপ্তর বলছে, আগামী বছরেই দেশব্যাপী ডিজিটাল পদ্ধতিতে চাল বিতরণ শুরুর চেষ্টা করছেন তারা।

এছাড়া খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক সারোয়ার মাহবুব বলেন, এটি আমাদের বড় একটি প্রাপ্তি। সারাদেশে অতিশীঘ্রই এ প্রক্রিয়ায় চাল বিতরণ এর কথাও জানান তিনি।

ওয়াইএইচ / বে অব বেঙ্গল নিউজ।

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ