চট্টগ্রাম

কাপ্তাই হ্রদে তিন মাস মাছ ধরা বন্ধ

রাঙামাটির কাপ্তাই হ্রদে পহেলা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস কার্প জাতীয় মাছের বংশবিস্তার ও প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণে প্রতিবছরের ন্যায় এ বছরও সব ধরনের মাছ ধরা, আহরণ, বাজারজাতকরণ এবং পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।  
কাপ্তাই হ্রদে তিন মাস মাছ ধরা বন্ধ
কাপ্তাই হ্রদে তিন মাস মাছ ধরা বন্ধ
মঙ্গলবার (২৯ এপ্রিল) বিকেলে জেলা প্রশাসক (ডিসি) মোহাম্মদ মিজানুর রহমান বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ও বংশবৃদ্ধির লক্ষ্যে পহেলা মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাসের এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে নিষেধাজ্ঞাকালীন সময়ে খাদ্য সহায়তা দেওয়া হবে মাছ আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২০ হাজার জেলেকে।

জেলা প্রশাসক বলেন, কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, হ্রদে অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ মৎস্য সম্পদ বৃদ্ধির সহায়ক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে কাপ্তাই হ্রদে প্রতিবছর তিন মাস মাছ ধরা বন্ধ রাখা হয়।

অবৈধ উপায়ে মাছ ধরা, আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে কাপ্তাই হ্রদের গুরুত্বপূর্ণ স্থানে মোবাইল কোর্ট পরিচালনার পাশাপাশি নৌ পুলিশ মোতায়েন করা হবে।

তিনি আরো বলেন, কাপ্তাই হ্রদে অবৈধ উপায়ে মাছ শিকারের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

রাঙামাটি মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটি অঞ্চলের ব্যবস্থাপক তৌহিদুল ইসলাম বলেন, পহেলা মে থেকে কাপ্তাই হ্রদে মাছ ধরা, আহরণ, শিকার, বাজারজাত এবং পরিবহন বন্ধ থাকবে।
তিন মাস নিষেধাজ্ঞাচলাকালীন যারা এ আইন অমান্য করবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।
বে অব বেঙ্গল নিউজ / Bay of bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ