দুই বিমান ঘাঁটিতে বিস্ফোরণঃ রকেট হামলা মিয়ানমারে

মিয়ানমারের দুই বিমান ঘাঁটিতে বিস্ফোরণের খবর পাওয়া গেছে এবং অপর একটি ঘাঁটিতে রকেট হামলা চালানো হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যম এবং প্রত্যক্ষদর্শীরা নিশ্চিত করেছেন। আজ বৃহস্পতিবার সকালে ওই হামলা চালানো হয়। তবে কে বা কারা ওই হামলা চালিয়েছে তা এখনও নিশ্চিত নয়।


ডেল্টা নিউজ এজেন্সির এক প্রতিবেদনে জানানো হয়েছে, বৃহস্পতিবার সকালে কেন্দ্রীয় মাগওয়ে শহরের কাছে একটি বিমান ঘাঁটিতে প্রথম হামলা চালানো হয়। সেখানে তিন দফা বিস্ফোরণের ঘটনা ঘটেছে।


এরপর মেইকতিলায় অবস্থিত দেশটির প্রধান বিমান ঘাঁটিতে পাঁচ দফা রকেট হামলা চালানো হয়। স্থানীয় সংবাদমাধ্যমের খবরে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।


একটি মানবাধিকার সংগঠন জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত বিক্ষোভে অংশ নেয়া প্রায় ৮শ মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া ঘরছাড়া হয়েছে আরও হাজার হাজার মানুষ। সামরিক অভ্যুত্থানের পর থেকে সেনাবাহিনী ও জাতিগত সংখ্যালঘু বিদ্রোহীদের মধ্যেও সংঘাত বেড়ে গেছে।


দেশটিতে গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের তিন মাসের মাথায় এই হামলার ঘটনা ঘটল। এখনও পর্যন্ত ওই হামলার দায় কেউ স্বীকার করেনি। এছাড়া হামলায় হতাহতের বিষয়টিও এখনও পরিষ্কার নয়। এ বিষয়ে মিয়ানমার সেনাবাহিনীর পক্ষ থেকেও কিছু জানানো হয়নি।

গত ফেব্রুয়ারিতে সামরিক বাহিনী দেশটির বেসামরিক সরকারকে সরিয়ে দিয়ে ক্ষমতা দখল করে নেয়। সে সময় দেশটির বেসামরিক সরকারের প্রধান অং সান সু চিসহ বেশ কয়েকজন নেতাকে আটক করা হয়। এরপর থেকেই দেশজুড়ে সামরিক সরকারের বিরুদ্ধে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়।

বে অব বেঙ্গল নিউজ / BAY OF BENGAL NEWS

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ