মার্কিন নভোচারী মাইকেল কলিন্স মারা গেছেন

১৯৬৯ সালের চন্দ্রাভিযানের অন্যতম নায়ক আমেরিকান মহাকাশচারী বা মার্কিন নভোচারী মাইকেল কলিন্স মারা গেছেন।
মার্কিন নভোচারী মাইকেল কলিন্স মারা গেছেন
মার্কিন নভোচারী মাইকেল কলিন্স মারা গেছেন
বুধবার (২৮ এপ্রিল) ক্যান্সারের সঙ্গে যুদ্ধে হেরে মার্কিন নভোচারীর মাইকেল কলিন্স এরমৃত্যু হয় বলে তার পরিবারের সদস্যরা জানিয়েছেন।

মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯০ বছর।
খবর এএফপির।

মাইকেল কলিন্সের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে করা এক টুইটে তার পরিবার জানিয়েছে, ‘মাইক সব সময় মানবিকতা সহকারে জীবনের চ্যালেঞ্জসমূহ মোকাবিলা করেছেন।

একইভাবে তিনি জীবনের চূড়ান্ত চ্যালেঞ্জও মোকাবিলা করলেন।’ 

১৯৬৯ সালের ২০ জুলাই মার্কিন মহাকাশ সংস্থা নাসার অ্যাপোলো-১১ চন্দ্রযানে করে চাঁদের বুকে অবতরণ করেন মার্কিন নভোচারী নিল আর্মস্ট্রং ও বাজ অলড্রিন।
ওই অভিযানে মাইকেল কলিন্স কমান্ড মডিউল চালক হিসেবে অংশ নেন।

২০১২ সালে নীল আর্মস্ট্রং মারা যান।

এ তিন জনের মধ্যে এখন শুধু বেঁচে আছেন বাজ অলড্রিন।

চন্দ্রজয়ী দক্ষ পাইলট এবং মহাকাশচারী মাইকেল কলিন্সের মৃত্যুতে শোক প্রকাশ করেছে নাসা। নাসার প্রধান মুখপাত্র ড. স্টিভ জুরসিযেক বলেন, একজন সত্যিকারের কিংবদন্তী হারালো বিশ্ব।

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা নীল আর্মস্ট্রং, এডউইন অলড্রিন ও মাইকেল কলিন্স এই তিনজনকে হোয়াইট হাউসে সম্মান জানিয়েছিলেন। ওই সময় তিনি তিনজনকেই ‘প্রকৃত আমেরিকান নায়ক’ বলে অভিহিত করেছিলেন।

কলিন্স ইতালির রোমে ১৯৩০ সালের ৩১ অক্টোবর জন্মগ্রহণ করেন। মার্কিন সেনা কর্মকর্তা জেমস ল্যাটন কলিন্সের দ্বিতীয় পুত্র তিনি। একজন আমেরিকান প্রাক্তন মহাকাশচারী, পরীক্ষামূলক পাইলট এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সংরক্ষিত বিমান বাহিনীর অবসরপ্রাপ্ত মেজর জেনারেল ছিলেন তিনি।

বাবার সেনাবাহিনীতে চাকরির সুবাদে তার জীবনের প্রথম ১৭ বছর তিনি আমেরিকার প্রায় ১৩টি জায়গায় বসবাস করেন। এরপর কলিন্স পুয়ের্তো রিকোর সান জুয়ানের একাডেমিয়া দেল পেরেটুয়ো সোকোরোতে দুই বছরের জন্য অধ্যয়ন করেন।

কলিন্স ১৯৫২ সালের আগস্ট মাসে কলম্বাস, মিসিসিপি – তে কলম্বাস এয়ার ফোর্স বেস-এ টি-৬ টেক্সান-এ বেসিক ফ্লাইট প্রশিক্ষণ শুরু করেন, তারপর টেক্সাসে সান মারকোস এয়ার ফোর্স বেসে যান জেমস কনলাল এয়ার ফোর্স জেট বিমান প্রশিক্ষণের জন্য।

তিনি ওকোতে কোর্স সম্পন্ন করার জন্য তার উইংস পুরস্কৃত হয়। ১৯৫৩ সালের সেপ্টেম্বর মাসে, তাকে ন্যাশিস এয়ার ফোর্স বেস, নেভাদা, এফ ৮৬ সাবার্স এ উন্নত প্রশিক্ষণের জন্য নির্বাচিত করা হয় ।

বে অব বেঙ্গল নিউজ / Bay of bengal news