ভারতে ডবল মিউট্যান্ট করোনাভাইরাসের প্রতিরোধে সক্ষম COVAXIN: ICMR সমীক্ষা

করোনা ভাইরাসের (SARS-CoV-2) নানা ধরনের (Multiple Variants) মোকাবিলায় কার্যকরী কোভ্যাক্সিন (COVAXIN)। করোনার দ্বিতীয় ঢেউয়ে যে ডবল মিউট্যান্ট কোভিড-১৯-র  (Double Mutant Of Covid-19) উৎপাত বেড়েছে, সেটিকেও জব্দ করতে সক্ষম ভারত বায়োটেকের (Bharat Biotech) টিকা। এমনটাই দাবি করা হয়েছে আইসিএমআরের (ICMR) সমীক্ষায়।                 

দুটি টিকাকে ছাড়পত্র দেওয়া হয়েছে ভারতে। তার মধ্যে একটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন  (COVAXIN)। আইসিএমআর (ICMR) একটি বিবৃতিতে জানিয়েছে, ডবল মিউট্যান্ট-সহ করোনাভাইরাসের একাধিক ধরনের প্রতিরোধে কার্যকর কোভ্যাক্সিন।

কোভ্যাক্সিনের উৎপাদন দ্বিগুণ বাড়াতে চলেছে ভারত বায়োটেক। বছরের ৭০০ মিলিয়ন ডোজ উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়েছে তারা। ভারত বায়োটেক বিবৃতিতে জানিয়েছে, হায়দরাবাদ ও ব্যাঙ্গালোরের কারখানায় ধাপে ধাপে টিকার উৎপাদন বাড়ানো হচ্ছে। সূত্রের খবর, প্রাথমিকভাবে ২০০ মিলিয়ন কোভ্যাক্সিন উৎপাদনের ক্ষমতা ছিল ভারত বায়োটেকের।  

ভারতে করোনাভাইরাসের ডবল মিউট্যান্ট E484Q and L452R সনাক্ত করা হয়েছে। এটিকে বলা হচ্ছে B.1.617। গতবছর করোনার ডবল মিউট্যান্টকে চিহ্নিত করেছিলেন এক বিজ্ঞানী। সোমবার এই ধরনটিকে নিয়ে তথ্য জানানো হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থায়। 

বে অব বেঙ্গল নিউজ / BAY OF BENGAL NEWS