মেয়রের পরামর্শে হেলে পড়া পাঁচতলা ভবন ভেঙে পুনর্নির্মাণের কাজ শুরু

নগরীর এনায়েত বাজার গোয়ালপাড়া এলাকায় হেলে পড়া পাঁচতলা ভবন ভেঙে পুনর্নির্মাণের পরামর্শ দিয়েছেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক) মেয়র রেজাউল করিম চৌধুরী।  

রোববার (১১ এপ্রিল) সকালে ঘটনাস্থল পরিদর্শনে গেলে মেয়র ভবন মালিকদের এ পরামর্শ দেন।

চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী ভবনমালিক প্রয়াত কার্তিক ঘোষের ছেলেদের সঙ্গে কথা বলেন। ভবনে বসবাসকারী ভাড়াটিয়াদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ায় তাদের ধন্যবাদ জানান মেয়র।
মেয়রের পরামর্শে হেলে পড়া পাঁচতলা ভবন ভেঙে পুনর্নির্মাণের কাজ শুরু
মেয়রের পরামর্শে হেলে পড়া পাঁচতলা ভবন ভেঙে পুনর্নির্মাণের কাজ শুরু

বাড়ির মালিকদের চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষসহ সব সেবাদানকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে ভবনটি ভেঙে বিধিসম্মতভাবে পুনর্নির্মাণের জন্য পরামর্শ দেন।  

এ সময় এনায়েত বাজার ওয়ার্ডের কাউন্সিলর মো. সলিমউল্লাহ বাচ্চু, সংরক্ষিত কাউন্সিলর নিলু নাগ, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও ফায়ার সার্ভিসসহ সেবা প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রোববার (১১ এপ্রিল) বেলা ৩টা থেকে ভবন মালিকের নিয়োগকৃত ঠিকাদাররা চট্টগ্রাম নগরীর এনায়েত বাজার গোয়ালপাড়া এলাকায় হেলে পড়া ৫ তলা ভবন ভাঙার কাজ শুরু করেন।

ভবন মালিক কার্তিক ঘোষের ছেলে রাজিব ঘোষ জানান, সিটি কর্পোরেশন, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ এবং ফায়ার সার্ভিসের নির্দেশনা মেনে হেলে পড়া ভবনটি অপসারণ করার কাজ শুরু হয়েছে। ৫ তলা ভবনটি ওপর থেকে ক্রমান্বয়ে নিচের দিকে ভাঙা হবে।

চট্টগ্রাম ফায়ার সার্ভিস বিভাগের সিনিয়র স্টেশন কর্মকর্তা মোহাম্মদ আলী জানান, প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে ভবন ভাঙার কাজ শুরু হয়েছে। এতে দিক নির্দেশনা দিচ্ছে ফায়ার সার্ভিস বিভাগ। ভবনটি ওপর থেকে ভাঙতে ভাঙতে নিচের দিকে আসবে। এই ভবনটি সামনের দিকে হেলে ঝুঁকে রয়েছে। ফলে ভবনের সামনের সব বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। এর আগে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রতিনিধি দল ঝুঁকিপূর্ণ ভবনটি পরিদর্শন করে ভেঙে ফেলার প্রয়োজনীয় নির্দেশনা দেন।

উল্লেখ্য, ১৯৯৫ সালে এক দশমিক ৭ শতাংশ ভূমির উপর ৫ তলা ভবনটি নির্মাণ করেন জনৈক কার্তিক ঘোষ। ভবন নির্মাণে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের যথাযথ অনুমোদন ছিলো বলে দাবি মালিকের ছেলে রাজিব ঘোষের।

Bay of bengal news / বে অব বেঙ্গল নিউজ