কিংবদন্তি ড. ফজলুর রহমান খানের জন্মবার্ষিকী আজ

আশির দশকে হাস্যোজ্জ্বল একটি মুহূর্তে বিংশ শতকের শ্রেষ্ঠ ও বিশ্ববিখ্যাত স্থপতি, ‘স্থাপত্যশিল্পের আইনস্টাইন’ কিংবদন্তি ড. ফজলুর রহমান খান৷
কিংবদন্তি ড. ফজলুর রহমান খানের জন্মবার্ষিকী আজ
কিংবদন্তি ড. ফজলুর রহমান খানের জন্মবার্ষিকী আজ

অধ্যাপক ড. ফজলুর রহমান খান স্যার একজন বিশ্বখ্যাত বাংলাদেশি স্থপতি, পুরকৌশলী এবং বিংশ শতকের একজন প্রকৌশলী । সকলে তাকে স্যার এফ আর খান নামেই চেনে ৷ তিনি স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং’র অন্যতম পথিকৃৎ ৷ তাকে ‘স্থাপত্যশিল্পের আইনস্টাইন’ বলা হয় ৷ তিনি পৃথিবীর অন্যতম উচ্চ ভবন শিকাগোর সিয়ার্স টাওয়ার (বর্তমানে উইলিস টাওয়ার)-এর নকশা প্রণয়ন করেন । তাকে বিংশ শতকের শ্রেষ্ঠ প্রকৌশলী বলা হয় ।

ফজলুর রহমান খান সারা বিশ্বে খ্যাতিলাভ করেছেন পৃথিবীর উচ্চতম (১৯৭৩ থেকে ১৯৯৮ খ্রিস্টাব্দ পর্যন্ত) ইমারত মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে অবস্থিত ‘Sears Tower’র ডিজাইনার হিসেবে; কিন্তু তাঁর সৃজনীশক্তির প্রথম নিদর্শন আমরা পাই সেতু ডিজাইনার হিসেবে । ১৯৬০ খ্রিস্টাব্দে শিকাগোতে তাঁর ওপর দায়িত্ব পড়ে উঁচু ইমারত ডিজাইনের, আর এ সময়ই তিনি উদ্ভাবন করেন ‘টিউবুলার’ বা ‘নলাকৃতি বিন্যাস’-এর ফর্মুলা । যা বিশ্বে স্থাপত্যশিল্পের পথিকৃৎ করে তোলে তাকে ৷

দীর্ঘদিন প্রবাসে থাকা সত্ত্বেও মাতৃভূমির জন্য তাঁর ভালোবাসা ছিল অগাধ । একাত্তরে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে প্রত্যক্ষ আর্থিক সহায়তা ছাড়াও তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে আমাদের স্বাধীনতা সংগ্রামের সপক্ষে জনমত সৃষ্টিতে নিরলস প্রচেষ্টা চালান এবং যুক্তরাষ্ট্রের প্রবাসী বাংলাদেশিদের সম্মিলিত প্রচেষ্টার অন্যতম প্রধান কেন্দ্রবিন্দু হিসেবে কাজ করেন ৷ বাংলাদেশে জন্মগ্রহণ করে তিনি একজন স্থপতি-প্রকৌশলী হিসেবে যে বিরল আন্তর্জাতিক সম্মান পেয়েছেন তাঁর জন্য জাতি গর্ববোধ করতে পারে ।

আজ এই কিংবদন্তি ও বিশ্ববিখ্যাত স্থপতির জন্মবার্ষিকী ৷ বিশ্ববরেণ্য এই ব্যক্তি ১৯২৯ সালের ৪ঠা এপ্রিল মাদারীপুর জেলার (তৎকালীন ফরিদপুর জেলা) শিবচর থানার ভাণ্ডারিকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন ৷ আজ তাঁর জন্মবার্ষিকীতে জানাই শ্রদ্ধাঞ্জলি।

বে অব বেঙ্গল নিউজ / bay of bengal news

বে অব বেঙ্গল নিউজ - Bay of Bengal News

বে অব বেঙ্গল নিউজ