এআইটিতে প্রফেসর ড. ইউনূসের নামে মাস্টার্স কোর্স চালু

আনুষ্ঠানিকভাবে ‘ইউনূস প্রফেশনাল মাস্টার্স ইন সোশ্যাল বিজনেস অ্যান্ড অন্ট্রাপ্রেনারশিপ’ ডিগ্রি চালু করেছে থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি ( এআইটি )।
প্রফেসর ড. ইউনূসের নামে এই স্নাতকোত্তর কোর্স এআইটি আয়োজিত এক বৈশ্বিক ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মধ্যমে উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (০২ এপ্রিল) এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি) এর ইউনূস সেন্টার থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে অবস্থিত ইউনূস সেন্টারের পরিচালক ও ইউনূস প্রফেশনাল মাস্টার্স প্রোগ্রামের একাডেমিক হেড প্রফেসর ফাইজ শাহ প্রোগ্রামটির বিস্তারিত বিষয়সূচি উপস্থাপন করেন।

‘ইউনূস প্রফেশনাল মাস্টার্স ইন সোশ্যাল বিজনেস অ্যান্ড অন্ট্রাপ্রেনারশিপ’ এমন একটি মাস্টার্স প্রোগ্রাম যা সামাজিক ব্যবসা ও উদ্যোক্তা-চালিত উন্নয়নের প্রবক্তা নোবেল লরিয়েট প্রফেসর মুহাম্মদ ইউনূসের তত্ত্ব ও রূপকল্প বিশ্বব্যাপী প্রসারিত ও বাস্তবায়িত করতে বিশেষ ভূমিকা পালন করবে বলে জানান তিনি।
প্রফেসর ড. ইউনূস বক্তব্যে বলেন, এই পৃথিবীর সমস্যাগুলো সৃষ্টি হয় শিক্ষা প্রতিষ্ঠানগুলোর শ্রেণিকক্ষে। তারা তাদের ছাত্রদের কাছে পৃথিবী সম্পর্কে একটি সংকীর্ণ, স্বার্থপর বর্ণনা তুলে ধরে।

ড. ইউনূস আরো বলেন, শিক্ষা হলো বার বার, সব সময় চাঁদের একই দিক দেখার মতো, কখনোই ছাত্রদের প্রশ্ন করতে না দেওয়া চাঁদের অপর দিকে কী আছে।

এআইটিতে প্রফেসর ড. ইউনূসের নামে মাস্টার্স কোর্স চালু
এআইটিতে প্রফেসর ড. ইউনূসের নামে মাস্টার্স কোর্স চালু
প্রফেসর ইউনূস আরো বলেন, আমাদের ক্যাম্পাসগুলোতে আমাদের নতুন রকেট ও মহাকাশযান তৈরি করতে হবে যা আমাদের শিক্ষা জগতের চাঁদের সেই নিষিদ্ধ দিকটিতে নিয়ে যাবে।

এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি) এর এই স্নাতকোত্তর ডিগ্রি সেই অন্য দিকটি আবিস্কার করতে রকেট তৈরির একটি উদ্যোগ।

উদ্বোধনী বক্তব্যে প্রফেসর ইডেন উন বলেন, প্রফেসর ড. ইউনূস পৃথিবীর কোটি কোটি মানুষকে অনুপ্রাণিত করছেন। এই মাস্টার্স প্রোগ্রামটি অত্যন্ত আকর্ষণীয় ও সময়োপযোগী একটি উদ্যোগ যখন পৃথিবী একটি কঠিন সময় অতিক্রম করছে।

তিনি আরো বলেন, আমি বিশ্বাস করি ‘ইউনূস প্রফেশনাল মাস্টার্স ইন সোশ্যাল বিজনেস অ্যান্ড অন্ট্রাপ্রেনারশিপ’ কোর্সটি অত্যন্ত জনপ্রিয় হবে।

এশীয়ানদের নেতৃস্থানীয় বিশ্ববিদ্যালয় এআইটি এশিয়ার ব্যবসায়িক কেন্দ্রস্থল ব্যাংককে অবস্থিত। এ বছরের আগস্ট মাসে ইউনূস প্রফেশনাল মাস্টার্স কোর্সে ছাত্র ভর্তি শুরু হবে।

‘ইউনূস প্রফেশনাল মাস্টার্স ইন সোশ্যাল বিজনেস অ্যান্ড অন্ট্রাপ্রেনারশিপ’ কোর্সটি হবে একটি ‘কিউরেটেড’ প্রোগ্রাম যা এআইটির ‘স্কুল অব এনভায়ার্নমেন্ট, রিসোর্সেস অ্যান্ড ডেভেলপমেন্ট’ ও ‘স্কুল অব ম্যানেজমেন্ট’ থেকে সৃষ্ট।

এছাড়া এর সঙ্গে থাকবে প্রফেসর ড. ইউনূস পরিচালিত একটি প্র্যাকটিক্যাল সেকশন।

পৃথিবীর ৫ টি মহাদেশের ৯১ টি বিশ্ববিদ্যালয়ে বিস্তৃত সোশ্যাল বিজনেস অ্যাকাডেমিয়া নেটওয়ার্কের সঙ্গে এই পুরো কোর্সটি যুক্ত থাকছে।

Bay of bengal news / বে অব বেঙ্গল নিউজ