কর্ণফুলীতে প্রথম বেসরকারি জেটিতে কার্গো জাহাজ ভিড়লো

চট্টগ্রামের কর্ণফুলীতে প্রথম বেসরকারি জেটিতে পানামা পতাকাবাহী কার্গো জাহাজ দিনা ওশান জাপানের চিবা বন্দর থেকে বিএসআরএম’র ১৫ হাজার ২২১ টন স্ক্র্যাপ নিয়ে ভিড়েছে।

আজ মঙ্গলবার (৩০ মার্চ) দুপুর সাড়ে ১২টায় ১৫৪ ফুট লম্বা এবং সাড়ে ৯ মিটার ড্রাফটের জাহাজটিকে চট্টগ্রাম বন্দরের টাগবোটের সাহায্যে জেটিতে আনা হয়।

পানামা পতাকাবাহী কার্গো জাহাজটি গত ২৩ মার্চ চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে প্রবেশ করে বলে জানা যায়।

এক সপ্তাহ পর আজ (মঙ্গলবার) জাহাজটি সফলভাবে কর্ণফুলী ড্রাইডকের জেটিতে ভিড়ে।

আরো জানা যায়, জাহাজটি আজ বার্থিং পাওয়ায় প্রায় ১৪ দিনের ওয়েটিং টাইম বাঁচলো। ফলে শিপিং এজেন্টের ১৮ লাখ টাকা সঞ্চয় হল।

এই জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট হিসেবে কাজ করছে এভারেট বাংলাদেশ প্রা. লি. এবং পণ্য খালাসের কাজে নিয়োজিত রয়েছে বার্থ অপারেটর রুহুল আমিন এন্ড ব্রাদার্স।

কর্ণফুলীতে প্রথম বেসরকারি জেটিতে কার্গো জাহাজ ভিড়লো
কর্ণফুলীতে প্রথম বেসরকারি জেটিতে কার্গো জাহাজ ভিড়লো
কর্ণফুলী ড্রই ডক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার এমএ রশিদ জানান, আনোয়ারার বদলপুর এলাকার মেরিন একাডেমি সংলগ্ন কর্ণফুলী ড্রাই ডক লিমিটেড প্রথমবারেরমত বেসরকারিভাবে জাহাজ ভেড়ানোর দুটি জেটি নির্মাণ করে।

একটি জেটি আজ আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়েছে। নির্মাণাধীন অন্য জেটিতে আগামী ১৫ দিন পর জাহাজ ভেড়ানো যাবে বলে আশা করা যাচ্ছে।

তিনি আরো জানান, প্রতিটি জেটি ১০৫ মিটার লম্বা। জেটিগুলোতে ১০ মিটার ড্রাফটের কার্গাে বা কনটেইনারবাহী জাহাজ ভিড়তে পারবে। মোট ৫০ একর জায়গায় নির্মিত এই জেটিতে থাকবে একটি কনটেইনার ইয়ার্ড।

তবে ভবিষ্যতে আরও জেটি বাড়ানোর পরিকল্পনা আছে বলেও জানিয়েছেন তিনি।

Bay of bengal news / বে অব বেঙ্গল নিউজ