দিন রাত শুটিং চলছে অপু – বাপ্পির ”প্রিয় কমলা”র জন্য

“প্রিয় কমলা” গল্পটা মুক্তিযুদ্ধের। তখন মুক্তিযুদ্ধ চলছে। চারদিকে যুদ্ধ। ঘরবাড়ি জ্বলছে। এই যুদ্ধের মাঝেই চলছে অন্য রকমের আরেক নতুন যুদ্ধ। কমলার জীবনযুদ্ধ।
এক গ্রামে কমলা নামের মেয়েটি ভালোবাসে এক যুবককে। মুক্তিযুদ্ধে সবকিছু ওলটপালট হয়ে যায়। কমলার জীবনে নেমে আসে দুঃসহ যন্ত্রণা। যুদ্ধের ভয়াবহতায় ভালোবাসার মানুষকে হারাতে বাধ্য হয় কমলা। বিয়ের বন্ধনে কমলার জীবনের সঙ্গে বাঁধা পড়ে এক বয়স্ক মানুষ। শুরু হয় আরেক হতাশার জীবনযুদ্ধ। নানা ঘাত-প্রতিঘাতে এগিয়ে চলে গল্প। এই গল্প ‘প্রিয় কমলা’ সিনেমার।

ইমপ্রেস টেলিফিল্মের নতুন ছবি ‘প্রিয় কমলা’ মুক্তির দিন ঠিক হয়ে গেছে। ছবিতে থাকছে দুটি গান। একটি রবীন্দ্রসংগীত আর অন্যটি লিখেছেন ফরিদুর রেজা সাগর। মুক্তিযুদ্ধের গল্পে নির্মিত এ ছবিটিতে কাজ করে অপু, বাপ্পী জুটি দুজনেই দারুণ খুশি। এ প্রসঙ্গে বাপ্পী বলেন, ‘ইমপ্রেস টেলিফিল্মের প্রযোজনায় এটি আমার প্রথম কাজ। দিন–রাত শুটিং করেছি ছবিটির জন্য।’ এ ছবিতে অপু বিশ্বাস অভিনয় করেছেন একজন ‘বীরাঙ্গনা’র চরিত্রে। তিনি বলেন, ‘এ ধরনের চরিত্র আমার এটাই প্রথম। তার ক্যারিয়ারে অন্যতম অর্জন মনে করে অপু আরও বলেন, প্রত্যেক বীরাঙ্গনাই একেকজন যোদ্ধা। সেই বীরাঙ্গনার চরিত্রে নিজে কাজ করাটা সত্যি সৌভাগ্যের।’

দিন রাত শুটিং চলছে অপু - বাপ্পির ''প্রিয় কমলা''র জন্য
দিন রাত শুটিং চলছে ”প্রিয় কমলা”র জন্য

শাহরিয়ার নাজিম জয়ের তৃতীয় সিনেমা ‘প্রিয় কমলা’। এই সিনেমার গল্প সম্পর্কে জয় বলেন, ‘যুদ্ধের সময় একেবারে অজপাড়াগাঁয়ের এক নিটল প্রেমের গল্প “প্রিয় কমলা”। বঙ্গবন্ধুর ৭ মার্চের সেই ভাষণের প্রভাব পড়ে গ্রামীণ জনপদের মানুষের ওপর। ভাষণ থেকে উদ্বুদ্ধ প্রেম কীভাবে যুদ্ধে পরিণত হয়, সেটিই তুলে ধরা হয়েছে এ ছবিতে।

পাশাপাশি সেই ঘটনাকে বর্তমান সময়ের সঙ্গে লিঙ্ক করিয়ে দেখিয়েছি।’ ছবিটির কাহিনি, চিত্রনাট্য, সংলাপ ও পরিচালনা করেছেন শাহরিয়ার নাজিম জয়।
‘প্রিয় কমলা’ ছবিতে আরও অভিনয় করেছেন সোহেল খান, সেহাঙ্গল বিপ্লব, আজান, মালা প্রমুখ। ১৬ ডিসেম্বর বিজয় দিবসে ছবিটি মুক্তি পাবে দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে। একই সঙ্গে চ্যানেল আইতে বেলা ৩টা ৫ মিনিটে ওয়ার্ল্ড টিভি প্রিমিয়ার হবে।
‘প্রিয় কমলা’ ছবির ডাবিং চলছে। বিরতিতে রয়েছে অপু বিশ্বাস অভিনীত সরকারি অনুদানের ছবি ‘ছায়াবৃক্ষ’ সিনেমার শুটিং। এই মাসেই শেষ হবে বাকি শুটিংয়ের কাজ। বন্ধন বিশ্বাস পরিচালিত এই সিনেমায় অপুর বিপরীতে অভিনয় করছেন নিরব।

মো ইমাম হোসেন আসিফ
স্টাফ রিপোর্টার/বে অব বেঙ্গল নিউজ/Bay of bengal news/বিবিএন।